অতিথী কলাম

হিংসা হতে বেঁচে থাকার উপায়

By মেহেরপুর নিউজ

September 29, 2023

-ড. মুহাম্মদ বেলায়েত হুসাইন:

হিংসা মানুষের অন্তরের এমন একটি বদখাসলত যা মানুষের নেক আমলকে নষ্ট করে দেয়। শুকনো ঘাস আর লাকড়ি যেমন আগুনের সামনে অসহায়, হিংসার আগুনের সামনে মানুষের নেক আমলও তেমনি অসহায়। হিংসার আগুন গ্রাস করে নেয় ব্যক্তির যাবতীয় নেক আমল। এছাড়াও হিংসার পরিণতিতে সমাজে জুলুম, শত্রুতা, চুরি, রাহাজানি, বিশ্বাসঘাতকতার মত হেন কোনো অপরাধ নেই যা সংঘটিত হয় না। অনেক সময় ভয়াবহ দ্বন্দ্ব-কলহ ও খুনাখুনির মতো অবস্থারও সৃষ্টি হয়।

এজন্য হিংসা সর্বাবস্থায় পরিত্যাজ্য। হিংসা থেকে সবাইকে বেঁচে থাকতে হবে।  আল্লাহ তা’য়ালা তাঁর কোনো বান্দাকে ধন-দৌলত দান করেছেন, কাউকে স্বাস্থ্য দান করেছেন, কাউকে সুখ্যাতি দান করেছেন, কাউকে সম্মান দান করেছেন, কাউকে নেতৃত্ব দান করেছেন, আবার কাউকে দান করেছেন জ্ঞান। হিংসুকের মনে এ খেয়াল জন্মায় যে, এ নিয়ামত কেন তার অর্জিত হলো? যদি তার থেকে এ নিয়ামত চলে যেত, তাহলে ভালো হতো! তাই অন্যের বিপদে সে খুশি হয়, আর যদি অন্যের ভালো কিছু অর্জিত হয়, তাহলে সে অন্তরে ব্যথা পায়। সে আফসোস করতে থাকে, কেন ওই ব্যক্তি আমার চেয়ে বড় হয়ে গেল, উন্নতি লাভ করল! হিংসুক মূলত আল্লাহ তা’য়ালার তক্বদীরের ব্যাপারে অভিযোগ করছে যে আল্লাহ তা’য়ালা ওই ব্যক্তিকে এ নিয়ামত কেন দিয়েছেন, আমাকে কেন দেননি? এটি হলো আল্লাহ তা’য়ালার ফয়সালার ওপর তার অভিযোগ। সে যেন একচ্ছত্র ক্ষমতাবান স্রষ্টার ওপর অভিযোগ করছে এবং দয়াময় প্রভুকে দোষারোপ করছে। এটি তাক্বদীরে অবিশ্বাসের নামান্তর। খুব ভালোভাবে মনে রাখতে হবে, আল্লাহই মানুষকে বিত্ত বৈভব দান করেন, সম্পদশালী করেন। আল্লাহর কাছে নিয়ামতের কোনো অভাব নেই।

পবিত্র কুরআনে কারীমায় মহান আল্লাহ তা’য়ালা বলেছেন, ‘আল্লাহ তোমাদের একের উপর অন্যকে যে সব বিষয়ে প্রাধান্য দিয়েছেন তার আকাঙ্ক্ষা করো না।(সূরা নিসা;৩২)

যার উন্নতি সাধিত হয়েছে এবং তা দর্শনে মনে হিংসার উদয় হয়েছে তার সম্বন্ধে এ ধারণা করা যে, আল্লাহ তাকে যা-ই দান করেছেন সবকিছুই তাঁর রহমত, হেকমত এবং ন্যায়-ইনসাফের ভিত্তিতেই দিয়েছেন। তার তাক্বদীরে উন্নতি লেখা আছে বলেই উন্নতি হয়েছে। এই চিন্তার দ্বারা অন্তর হতে হিংসা দূরভিত হবে।

এজন্য আল্লাহর প্রতি ইমানের দৃঢ়তা এবং তাঁর গুণাবলি, তাঁর সকল কাজকর্মের প্রতি প্রশ্নহীন বিশ্বাস হিংসা রোগের একটি অন্যতম চিকিৎসা।

আল্লাহর কুদরতি খাজানায় নিয়ামতের কোনো অভাব নেই। আমাদের সর্বদা মনে রাখতে হবে, ধন-দৌলত, ধনী-গরিবী, স্বাস্থ্য, সম্মান, সুখ্যাতি, নেতৃত্ব দান করার মালিক একমাত্র আল্লাহ। হিংসা দ্বারা কারো কোনও ক্ষতি করা যাবে না। আল্লাহ কর্তৃক নির্ধারিত রিযিক ও বয়স সম্পূর্ণ  না করে কেউ মৃত্যু বরণ করবে না। এজন্য নিজের প্রতি আল্লাহর অগনিত নিয়ামত রাজিকে সর্বদা স্মরণ করে মহান আল্লাহর শুকরিয়া করা। আমাদেরকে বুঝতে হবে এ বিশ্বের সবকিছু আমাদের পছন্দ আর চাহিদা মত হবে না, আর তা সম্ভবও নয়। যেমন যে বংশ-পরিচয়ে, বা যে পরিবারে জন্ম গ্রহণ করেছি অথবা প্রকৃতি আমাকে যে রকম চেহারায় তৈরী করে দিয়েছে তা কি আমি বদলাতে পারব? যেমন ধরি প্রকৃতি আমাকে যে চেহারাটি উপহার দিয়েছে, আমি মেকআপ করে সাজাতে পারি কিন্তু শত চেষ্টা করেও তার পরিবর্তন করতে পারব না। সুতরাং এই বিষয় নিয়ে হীনমন্যতায় ভুগে আর অন্যের রূপে হিংসা করে কোন লাভ নেই। বরং উল্টো ভাবে নিজের দিকে তাকাই, খুঁজে দেখি, তাদের যেটা নেই, হয়তো সেটা আমার আছে।

যার সাথে হিংসার ভাব উদয় হয় তার সাথে বিনয়ের সাথে কথা বলা, মেলামেশা করা ও তার প্রশংসা করা। তার কষ্টে সহানুভূতি প্রকাশ করা, যখন সে আমার সামনে আসবে তখন তার ইজ্জত করা। মাঝে মাঝে তাকে হাদিয়া দেওয়া। মনে না চাইলেও দেখা হলে তাকে সালাম করা, তার প্রতি ভক্তি শ্রদ্ধা দেখানো এবং নম্র ব্যবহার করা, তার জন্য দু’আ করা। আর সমস্ত নেক আমাল একমাত্র মহান আল্লাহ তা’য়ালা রাজি-খুশির জন্য করা। নিজের মন হতে হিংসা দূরীভূত করার জন্য বিনম্রচিত্তে মহান আল্লাহর দরবারে দোওয়া করা। তাহলে দেখা যাবে যে, অন্তর থেকে হিংসার বীজ চিরতরে নি:শেষ হয়ে যাবে।

এছাড়াও একজন আল্লাহওয়ালার সাথে সম্পর্ক জুড়ে নেওয়া। হিংসা হল আগুনের মত। আগুনের বৈশিষ্ট্য হল জ্বালানো। কাজেই জ্বালানোর মত কিছু পেলে তো তাকেই জ্বালায়। যেমন কোনো কাঠে আগুন লাগলে, তাকে আগুন তো পুড়িয়ে ছায় করে দেয়, কিন্তু যখন জ্বালানোর মত কিছু থাকে না, তখন আগুন নিজেই নিজেকে জ্বালাতে থাকে, আর এভাবে তা জ্বলতে জ্বলতে নিঃশেষ হয়ে যায়। হিংসার আগুনও এ রকমই। হিংসুক ব্যক্তি প্রথমে অন্যের ক্ষতি করার চেষ্টা করে। যখন অন্যের ক্ষতিসাধন করতে না পারে, তখন সেই হিংসার আগুনে জ্বলে জ্বলে নিজেই কাতর হয়ে পড়ে। এজন্য একজন আল্লাহওয়ালার সাথে সম্পর্ক কায়েম করে মনের বিভিন্ন অবস্থার কথা তাকে জানাতে হবে এবং ব্যবস্থাপত্র নিতে হবে।

আল্লাহই সর্বজ্ঞ।

মহান আল্লাহ তা’য়ালা আমাদেরকে সমস্ত প্রকার হিংসা থেকে বেঁচে থাকার তৌফিক দান করুন।

(আমিন)