বর্তমান পরিপ্রেক্ষিত

শিশুদের নোবেল পুরস্কারের জন্য মনোনীত মেহেরপুরের শাহী আল সাদাত

By মেহেরপুর নিউজ

October 05, 2024

মেহেরপুর নিউজ:

মেহেরপুরের ১৫ বছর বয়সী শাহী আল সাদাতকে ২০২৪ সালের আন্তর্জাতিক শিশু শান্তি পুরস্কারের জন্য মনোনীত করা হয়েছে, যা শিশুদের নোবেল পুরস্কার নামে পরিচিত। শাহী আল সাদাত মেহেরপুর নতুনপাড়া  ০১ নং ওয়ার্ডের শফিকুল ইসলামের ছেলে।

মেহেরপুরের জেলা প্রশাসকের কার্যালয়ের সুপারিশে তাকে এই পুরস্কারের জন্য মনোনীত করেছে নেদারল্যান্ডসের কিডস রাইটস ফাউন্ডেশন। শাহী আল সাদাত শিশুদের সাইবার নিরাপত্তা এবং শিক্ষা নিয়ে কাজ করছেন। তিনি স্টার্টআপ সাইবার নামের একটি প্রতিষ্ঠান প্রতিষ্ঠা করেছেন যা শিশুদের অনলাইনে সুরক্ষা নিশ্চিত করার জন্য কাজ করে।

এছাড়াও, তিনি মেহেরপুর জেলায় শিশু হয়রানি প্রতিরোধ কমিটি প্রতিষ্ঠা করেছেন। তার সাম্প্রতিক উদ্যোগ কিডস হেল্পলিংক, স্থানীয় কর্তৃপক্ষের সঙ্গে মিলে হয়রানির শিকার শিশুদের আইনি সহায়তা প্রদান করছে। এ পর্যন্ত তিনি ৪৪ জন শিক্ষার্থীকে সরাসরি সহায়তা করেছেন, ২০,০০০ এরও বেশি মানুষকে সচেতনতামূলক কার্যক্রমের মাধ্যমে পৌঁছাতে সক্ষম হয়েছেন এবং ৫১ জনকে আইনি পরামর্শ প্রদান করেছেন।

সাদাতের ভাষায়, “শিশুদের হয়রানি ও অপরাধ থেকে রক্ষা করে, আমরা শুধু তাদের বর্তমানকে নয়, একটি ঘৃণামুক্ত ভবিষ্যতকেও রক্ষা করছি।”