বর্তমান পরিপ্রেক্ষিত

মেহেরপুরে বিশ্ব হাত দিবস পালিত

By মেহেরপুর নিউজ

October 20, 2024

মেহেরপুর নিউজ:

মেহেরপুর জেলার বিভিন্ন সরকারি প্রাথমিক বিদ্যালয় বিশ্ব হাত দিবস পালন করা হয়েছে। হাত ধোয়ার অভ্যাস গড়ে তুলতে ও জনসচেতনতা বৃদ্ধিতে বিশ্বব্যাপী দিবসটি পালিত হচ্ছে। বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও প্রতিবছরের মতো এবছরও যথাযোগ্য মর্যাদায় দিবসটি উদযাপিত হচ্ছে। বিশ্ব হাত ধোয়া দিবসের এবারের প্রতিপাদ্য- ‘পরিচ্ছন্ন হাত কেন এখনো গুরুত্বপূর্ণ?’

রবিবার সকাল থেকে জেলার প্রায় সকল সরকারি প্রাথমিক বিদ্যালয়ে এ কর্মসূচি পালন করা হয়। বিদ্যালয়ের শিক্ষার্থীরা সারিবদ্ধ ভাবে দাঁড়িয়ে সাবান দিয়ে হাত পরিষ্কার করে।

মেহেরপুর জেলা প্রাথমিক শিক্ষা অফিসার রুহুল আমিন জানান, ১৫ অক্টোবর বিশ্ব হাত ধোয়া দিবসের দিন সরকারি ছুটি থাকার কারণে সকল শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকে। রবিবার বিদ্যালয় খোলার পর বিশ্ব হাত ধোয়া দিবস পালন করা হয়।

জানা যায়, বিশ্ব হাত ধোয়া দিবসের সূচনা হয় ২০০৮ সাল থেকে। ওই বছর ১৫ অক্টোবর সুইডেনের স্টোকহোমে বিশ্ব পানি সপ্তাহে জিএইচপি বিশ্বব্যাপী আঞ্চলিক ও স্থানীয় পর্যায়ে সাবান দিয়ে হাত ধোয়া সম্পর্কে সচেতনতা সৃষ্টির উদ্দেশ্যে সর্বপ্রথম এ দিবসটি পালন করা হয়। পরে জাতিসংঘের সাধারণ অধিবেশনে দিবসটি প্রতি বছর পালন করার সিদ্ধান্ত নেওয়া হয়।

বিশ্বব্যাপী জনসচেতনতা তৈরি ও উদ্বুদ্ধকরণের জন্য চালানো এটি একটি প্রচারণামূলক দিবস। বিশ্ব হাতধোয়া দিবসের মূল লক্ষ্য সাবান দিয়ে হাত ধোয়ার একটি সাধারণ সংস্কৃতির সমর্থন ও প্রচলন করা, প্রতিটি দেশে হাত ধোয়ার বিষয়ের নজর দেওয়া ও সাবান দিয়ে হাত ধোয়ার উপকারিতা সম্পর্কে সচেতনতা বৃদ্ধি করা।