আইন-আদালত

মেহেরপুরে জামায়াত নেতা হত্যার মামলায় সাবেক জনপ্রশাসন মন্ত্রী ও সাবেক এসপিসহ ১৯ জন আসামি

By মেহেরপুর নিউজ

September 09, 2024

মেহেরপুর নিউজ:

মেহেরপুর জেলা জামায়েত ইসলামীর সহকারী সেক্রেটারি তারিক মো সাইফুল ইসলামকে হত্যার ১০ বছর পর মেহেরপুরের তৎকালীন পুলিশ সুপার একেএম নাহিদুল ইসলাম সহ ১৯ জনকে আসামি করে মামলা দায়ের করা হয়েছে।

সোমবার দুপুরের দিকে মেহেরপুর সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট প্রথম আদালতে এ মামলা দায়ের করা হয়। নিহত তারিক মো সাইফুল ইসলামের ছোট ভাই তাওফিকুল ইসলাম বাদী হয়ে মামলাটি দায়ের করেন। বিচারক শারমিন নাহার মামলাটি এফআইআর এর আদেশ দেন।

এ মামলায় ১৯ জনের মধ্যে চার জন্য রাজনৈতিক নেতা ও বাকি ১৫ জন পুলিশ, র‌্যাব, বিজিবি ও প্রশাসনের কর্মকর্তা রয়েছেন।

মামলা অপর আসামিরা হল তৎকালীন সহকারী পুলিশ সুপার মুস্তাফিজুর রহমান, সহকারী পুলিশ সুপার সার্কেল আব্দুল জলিল, নির্বাহী ম্যাজিস্ট্রেট সাইদ মমিন মজুমদার, সরকারি কমিশনার (ভূমি) ফরিদ হোসেন, ক্যাপ্টেন আশরাফ হোসেন, ডিএডি জাহাঙ্গীর আলম, নায়ক সুবেদার আসাদ মিয়া, ওসি ডিবি বাবুল আক্তার, ওসি সদর রিয়াজুল ইসলাম, ওসি তদন্ত তরিকুল ইসলাম, এএসআই আব্দুল হান্নান, কনস্টেবল সাধন কুমার, নারদ কুমার, জিল্লুর রহমান, তৎকালীন সংসদ সদস্য ফরহাদ হোসেন, সাবেক উপজেলা আওয়ামী লীগের সভাপতি গোলাম রসুল , জেলা স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক  বারিকুল ইসলাম লিজন এবং সাবেক ইউপি সদস্য দরুদ আলী।

বাদি তার আরজিত উল্লেখ করেছেন, মামলার এজাহারে জানা গেছে, ২০১৪ সালে তারিক মোঃ সাইফুল ইসলাম বাংলাদেশ জামায়াতে ইসলামী মেহেরপুর জেলার সহকারী সেক্রেটারী ছিলেন। পরবর্তী জাতীয় সংসদ নির্বাচনে প্রতিদ্বন্দীতা করার সম্ভাবনা থাকায় ভিন্ন মতের নেতৃত্বকে সমূলে বিনাশের লক্ষে বাংলাদেশ আওয়ামী লীগের এজেন্ডা বাস্তবায়নের জন্য আসামীরা পরিকল্পিতভাবে তাকে হত্যা করে। ২০১৪ সালের ১৯ জানুয়ারি দুপুরে ব্যক্তিগত কাজে তারিক মোঃ সাইফুল ইসলাম মেহেরপুর শহরের হোটেল বাজার ইসলামি ব্যাংকের কাছে গেলে আসামি বারিকুল ইসলাম লিজন ও দরুদ আলী সাবেক জনপ্রশাসন মন্ত্রী ফরহাদ হোসেন ও সাবেক উপজেলা আওয়ামী লীগের সভাপতি গোলাম রসুলকে জানায়। সাবেক জনপ্রশাসন মন্ত্রী ফরহাদ হোসেনের সুপারিশে তৎকালীন পুলিশ সুপার কে এম নাহিদুল ইসলামের নির্দেশে মামলার অন্যান্য আসামিরা তারিককে আটক করে। তাৎক্ষনিক সাংবাদিকরা জানতে পেরে পুলিশ সুপারের কাছে বিষয়টি নিশ্চিত হলেও তারিকের স্ত্রী স্বামীর সন্ধানে পুলিশ সুপারের কাযার্লয়ে গেলে পুলিশ সুপার আটকের বিষয়ে অস্বীকার করেন। আটকের পর গোপনস্থানে রেখে থেকে তারিককে শারিরীক ও মানসিক নিযার্তন করে আসামিরা।

৫ আগস্ট ২০২৪ গণঅভ্যুত্থানের পর দেশে ন্যায়বিচার পরিবেশ সৃষ্টি হওয়ায় আসামিদের নাম ঠিকানা সংগ্রহ করে মামলা করতে কিছুটা বিলম্ব হয় বলে উল্লেখ করা হয়।