অতিথী কলাম

মুনাফিকের আলামত

By মেহেরপুর নিউজ

May 23, 2024

-ড. মুহাম্মদ বেলায়েত হুসাইন

মুনাফিক ইসলাম, মুসলমান ও গোটা মানবতার শত্রু। মুনাফিক সহজে চেনা যায় না। তবে আলামত ও গুণাগুণ বিচারে এবং নির্ভরযোগ্য লোকের সাক্ষ্যের মাধ্যমে মুনাফিক চেনা যায়। কুরআন-হাদীসে মুনাফিকের প্রচুর আলামত বর্ণিত হয়েছে। এগুলোর মধ্য থেকে নিম্নে কয়েকটি উপস্থাপন করা হলো :

(১) আল্লাহ তা’য়ালার আয়াতসমূহের সাথে ঠাট্টা-বিদ্রূপ করে। (২) রসূল সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের প্রশংসা শুনতে চায় না। (৩) কথা ও কাজে মিল নেই। (৪) মিথ্যা কথা বলে। (৫) মিথ্যা শপথ করে। (৬) মিথ্যা গুজব ছড়ায়। (৭) ওয়াদা ভঙ্গ করে। (৮) আমানতের খেয়ানত করে। (৯) মানুষকে ধোঁকা দেয়। (১০) অন্যকে বিপদে ফেলার চেষ্টা করে। (১১) প্রচন্ড ঝগড়াটে। (১২) কারো সাথে ঝগড়া বাধলে অশ্লীল ভাষায় গালি-গালাজ করে। (১৩) অহংকারী ও দাম্ভিক। (১৪) বার বার একই পাপে লিপ্ত হয়। (১৫) দ্রুত পাপ কাজে লিপ্ত হয়। (১৬) পাপ করে গর্ববোধ করে। (১৭) ঘুষ-দুর্নীতি করলে আত্মতৃপ্তি পায়। (১৮) নসীহত মানে না। (১৯) খেয়াল-খুশির অনুস্মরন করে। (২০) কঠিন মুহূর্তে কাপুরুষতা দেখায়। (২১) প্রকৃত মুসলমানদেরকে বোকা বলে বেড়ায়। (২২) মুসলমানদের নিয়ে ঠাট্টা-বিদ্রুপ করে। (২৩) মানুষের দোষচর্চায় ব্যস্ত থাকে। (২৪) অন্যকে পথভ্রষ্ট করতে চায়। (২৫) মুসলমানদের গোপন তথ্য ফাঁস করে দেয়। (২৬) মুমিনদের মধ্য থেকে সম্পর্ক নষ্ট করতে চায়। (২৭) মুমিনদের মুসিবতে খুশি হয়। (২৮) ইসলামী মূল্যবোধের পরিবর্তন চায়। (২৯) আল্লাহর রাস্তায় ব্যয় করাকে বেহুদা মনে করে। (৩০) কাজ ছাড়াই প্রশংসা চায়।

এছাড়াও (৩১) ধনসম্পদ না দিলেই নাখোশ হয়। (৩২) কঠিন সময়ে দা’ঈদের সাথে সম্পর্ক ছিন্ন করে। (৩৩) ইসলামের শত্রুদের নিকট থেকে সম্মান কামনা করে। (৩৪) মুসলিম ও অমুসলিম উভয় শক্তির সাথে একই সঙ্গে গোপনে আঁতাত করে চলে, যাতে কোনো পক্ষ থেকেই ক্ষতির আশঙ্কা না থাকে। (৩৫) মুমিনদের মাঝে ফ্যাসাদ সৃষ্টি করে। (৩৬) লোক দেখানো কাজে আগ্রহ বেশি থাকে। (৩৭) জিহাদ পরিত্যাগ করতে বলে। (৩৮) মিষ্টি কথা বলে এবং বেশি বেশি ওজর পেশ করে। (৩৯) জিহাদের ময়দান থেকে পলায়ন করে। (৪০) জিহাদে না গিয়ে বিভিন্ন ওজুহাত দাঁড় করায়। (৪১) জিহাদ না করতে উদ্বুদ্ধ করে এবং ভীতিকর গুজব ছড়ায় (৪২) বিপদ চলে গেলে বড় গলায় কথা বলে এবং লভ্যাংশ চায়। (৪৩) আল্লাহর ইবাদত করতে অলসতা দেখায়। (৪৪) সময় মত সালাত আদায় করে না। (৪৫) জামা’আতে সালাত আদায় করা হতে বিরত থাকে। (৪৬) নামাজ রোজাসহ দ্বীনের মূল বিষয় নিয়ে ঠাট্টা বিদ্রুপ করে। (৪৭) সত্যপন্থিদের বেশি বেশি ভুল ধরে ও তাদের প্রতি রাগান্বিত হয়। (৪৮) সৎকাজে মানুষকে নিরুৎসাহিত করে। (৪৯) ইসলামী হুকুমতের বিরোধীতা করে। (৫০) গাইরুল্লাহর নিকট বিচার ফায়সালা নিয়ে যায়। (৫১) নবী-রসূল ও আউলিয়ায়ে কেরামের মানহানিমূলক অপকর্মে ব্যস্ত থাকে।

আল্লাহই সর্বজ্ঞ।

মহান আল্লাহ তা’য়ালা আমাদেরকে সমস্ত প্রকার মুনাফিকী থেকে বেঁচে থাকার তৌফিক দান করুন।

(আমিন)

সংকলকঃ লেখক ও গবেষক