অতিথী কলাম

মিথ্যা হতে আত্মরক্ষার উপায়

By মেহেরপুর নিউজ

June 22, 2024

-ড. মুহাম্মদ বেলায়েত হুসাইন:

মিথ্যা হতে আত্মরক্ষার সবচেয়ে গুরুত্বপূর্ণ উপায় হচ্ছে সত্য বলার সংকল্প করা যে, আমি আর মিথ্যা বলব না। কখনোও না, কোনো অবস্থাতেই না। সর্বদা আমি চেষ্টা করব সত্য বলার।

মিথ্যার বিপরীত হচ্ছে সত্য। সত্য অর্থ হচ্ছে খাঁটি, সঠিক, নির্ভুল, বাস্তব, যথার্থ, প্রকৃত, আসল ইত্যাদি।ইসলামের এক গুরুত্বপূর্ণ শিক্ষা ও মানবের এক গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য হচ্ছে সত্যবাদিতা। এ ছাড়া একজন মুমিন কামিল মুমিন হতে পারে না। একজন মানব পূর্ণাঙ্গ মানব হতে পারে না। আরবীতে এর প্রতিশব্দ الصدق। কুরআন মাজীদে ও হাদীস শরীফে এ বিষয়ে খুব তাকীদ করা হয়েছে।

আল্লাহ পাক বলেন, ‘হে ঈমানদারগণ! আল্লাহকে ভয় কর আর সত্যবাদীদের শামিল হও।’ (সূরা তাওবা; ১১৯)

হাদীসের এক বর্ণনায় এসেছে, ইবনে মাস’উদ রাযিয়াল্লাহু আনহু হতে বর্ণিত; রসূল সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, ‘সত্যবাদিতা মানুষকে সততার পথে টেনে নিয়ে যায়, আর সততা টেনে নিয়ে যায় জান্নাতের দিকে। কোন ব্যক্তি ক্রমাগত সত্য বলতে থাকলে এবং সত্যের পথ অন্বেষণ করতে থাকলে এক সময় তাকে সিদ্দীক তথা ‘পরম সত্যবাদী’ বলে আল্লাহর কাছে লিপিবদ্ধ করা হয়। আর মিথ্যা মানুষকে পাপাচারের দিকে টেনে নেয় এবং পাপাচার জাহান্নামের দিকে টেনে নেয়। আর কোন ব্যক্তি ক্রমাগত মিথ্যা বলা ও মিথ্যার পথ অন্বেষণ করতে থাকলে এক সময় আল্লাহর দরবারে তাকে ‘মিথ্যুক’ লেখা হয়।’ (বুখারী)

হযরত ‘আবদুল্লাহ ইবনে মাস’উদ রাযিয়াল্লাহু তা’য়ালা আনহু থেকে বর্ণিত আছে যে, হযরত রসূলাল্লাহ্ সল্লাল্লাহু ‘আলায়হি ওয়া সাল্লাম বলেছেন, তোমরা অবশ্যই সত্যকে অবলম্বন করবে, কেননা সত্য সৎকর্মের দিকে ধাবিত করে আর সৎ কর্ম ধাবিত করে জান্নাতের দিকে। কোনো ব্যক্তি যদি সদা সত্য কথা বলে এবং সত্যের প্রতিই সদা মনোযোগ রাখে তা হলে শেষ পর্যন্ত আল্লাহর কাছেও সিদ্দীক (সত্যবাদী) হিসেবে তার কথা লিপিবদ্ধ হয়। তোমরা নিজেকে মিথ্যা থেকে রক্ষা করবে, কেননা মিথ্যা অন্যায়ের দিকে নিয়ে যায়, আর অন্যায় নিয়ে যায় জাহান্নামের দিকে। কোনো বান্দা যখন মিথ্যা বলতে থাকে এবং মিথ্যার প্রতিই সে মনোনিবেশ করে, তাহলে শেষ পর্যন্ত আল্লাহর কাছেও কাযযাব (অতি মিথ্যুক) বলে তার নাম লিপিবদ্ধ হয়। (তিরমিযী শরীফ)। অন্য এক বর্ণনায় আছে, সত্য হচ্ছে পবিত্রতা এবং পবিত্রতাই জান্নাতের পথ দেখায় আর মিথ্যা হচ্ছে অপবিত্রতা এবং অপবিত্রতাই জাহান্নামের পথ দেখায়। (বুখারী, মুসলিম)

রসূলে কারীম সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম ও হযরতে সাহাবায়ে কেরাম রাযিয়াল্লাহু আনহুর সিরাতে সত্য বলার অনুশীলন দেখুন।

একবার রসূলে কারীম সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের সামনে এক ভদ্র মহিলা তার শিশু বাচ্চাকে কোলে নেওয়ার জন্য ডাকল। শিশুটি আসতে ইতস্তত করছিল। তখন ওই ভদ্র মহিলা বলল, তুমি আমার কাছে আস, আমি তোমাকে একটি জিনিস দেব। এখন বাচ্চাটি এস গেল। রসূলে কারীম সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম ওই ভদ্র মহিলাকে জিজ্ঞস করলেন, তুমি শিশুটিকে বলেছ, আমার কাছে আস তোমাকে একটি জিনিস দেব। আচ্ছা তোমার কি বাস্তবে তাকে কিছু দেয়ার নিয়ত ছিল? ওই ভদ্র মহিলা জবাব দিল, ইয়া রসূলাল্লাহ আমার কাছে একটি খেজুর ছিল এবং ওই খেজুরটি তাকে দেয়ার নিয়ত ছিল। তখন রসূলে কারীম সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বললেন, যদি দেয়ার নিয়ত না থাকত, তাহলে বলাটা তোমার জন্য অনেক বড় মিথ্যা হত এবং গোনাহ হত। (সুনানে আবু দাউদ, মুসনাদে আহমদ)

শিশুরা সাধারনত তাই বলে যা সে শোনে এবং তাই করে যা সে দেখে। রসূলে কারীম সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম ছোটদের সামনেও মিথ্যা কথা বলা বা মিথ্যা আচরন থেকে বিরত থাকতে বলেছেন।

এজন্য সর্ব প্রথম বাচ্চাদেরকে সত্যবাদী করে গড়ে তুলতে হবে, মিথ্যাকে যেন  তারা ঘৃণা করে সেধরণের মানসিকতা গঠন করতে হবে।  বাচ্চাদের সাথে এমনভাবে কথা বলতে হবে যেন তারা  মিথ্যা বলার ইচ্ছাপোষণ থেকে বিরত হয়ে যায়। সত্যের প্রতি তাদের আগ্রহ ও ভালবাসা সৃষ্টি হয়। বাচ্চাদের সামনে কেউ যেন কখনো মিথ্যার আশ্রয় না নেয়। কেননা বাচ্চারা মাতা পিতার অনুসরণ করে। মাতা পিতা মিথ্যা বললে বাচ্চারাও মিথ্যাকে স্বাভাবিক ভাববে। তারা মনে করবে মিথ্যা বলা কোনো অন্যায় নয়, কোনো পাপ নয়। বাচ্চাদেরকে ছোটবেলা থেকেই মিথ্যা থেকে দূরে রাখতে হবে। কেননা বাচ্চাদের হৃদয়ে যা অঙ্কিত হয় তা যেন পাথরে অনেপনীয়ভাবে অঙ্কিত হয়, তা কখনো মুছে যায় না। ইসলামের ইতিহাসে দেখা যায় নবুয়্যতের মর্যাদার পরে উচুস্থান হলো ‘সিদ্দীক’ এর স্থান। সিদ্দীক শব্দের অর্থ হলো নিরেট সত্যবাদী। যার কথা ও কাজে বাস্তবতার বিরোধী কিছু থাকে না, থাকার সম্ভাবনা  নেই।

ইসলামের ইতিহাসে এমন কিছু ঘটনা স্বর্ণজ্জ্বল হয়ে আছে যেখানে হাসিমুখে মৃত্যুবরণ করেছেন কিন্তু বিবেকের অপমৃত্যুর জন্য এইটুকু বলে দেয়াই যথেষ্ট ছিলো, ‘এ বিদ্রোহে আমার কোন ভূমিকা ছিলো না’, কিন্তু মিথ্যা বলা তারা পছন্দ করেননি।

শায়খ রাযিউল্লাহ বাদায়ূনী রহমাতুল্লাহি আলাইহি ৫৭-এর বিদ্রোহের অভিযোগে ধৃত হলেন। যে ইংরেজ বিচারকের আদালতে তাঁর বিচার হলো তিনি ছিলেন শায়খ বাদায়ুনীর ছাত্র। বিচারক কোন বন্ধুর মাধ্যমে ইঙ্গিত দিলেন যে, তিনি যেন অভিযোগ অস্বীকার করেন, যাতে তাকে অব্যাহতি দিতে পারি।

শায়খ তা প্রত্যাখ্যান করে বললেন, যা করেছি তা কীভাবে অস্বীকার করবো? ফলে ইংরেজ বিচারক সহানুভূতিশীল হয়েও ফাঁসির রায় দিতে বাধ্য হলেন। এমনকি ফাঁসির আদেশ কার্যকর করার সময়ও ইংরেজ বিচারক শেষ অনুরোধ জানিয়ে বললেন, এখনো সময় আছে, যদি বলেন, অভিযোগ মিথ্যা, তাহলে রায় পরিবর্তনের চেষ্টা করতে পারি।

শায়খ নারায হয়ে বললেন, তুমি কি চাও, একটি মিথ্যা দ্বারা সারা জীবনের অর্জন নষ্ট করে ফেলি! তাহলে তো নিজেই নিজের সর্বনাশ করলাম। না, আমি বিদ্রোহে ছিলাম; এটাই সত্য, যা করার করো।

ফাঁসির রজ্জুতে তিনি তো মরলেন, কিন্তু তাঁর ধর্মের সত্য অমর হলো এবং গর্ব করার মত সম্পদ আমাদের হাতে এলো।

ইতিহাসের পাতায় আর একটি তাক লাগানো ঘটনা দেখুন। ইংরেজ-রাজত্বের শুরুর দিকে মুজাফফর-নগর জেলার কসবা কান্ধলায় একটি ভূমি নিয়ে হিন্দু-মুসলমানদের দাবী, এটি মসজিদের জমি। ইংরেজ ম্যাজিস্ট্রেট উভয়পক্ষের যুক্তি-প্রমাণ শুনে দ্বিধায় পড়ে গেলেন। তখন তিনি মুসলিমপক্ষকে একান্তে জিজ্ঞাসা করলেন, এমন কোন হিন্দু সাধু কি আছেন যার সততা ও সত্যবাদিতার উপর আপনাদের আস্থা আছে, যার সাক্ষের ভিত্তিতে ফায়ছালা হতে পারে? তারা বললেন, এমন কেউ নেই।

একই প্রশ্ন তিনি হিন্দুদেরকে একান্তে জিজ্ঞাসা করলেন, এমন কোন মুসলিম সাধু কি আছেন যার সততা ও সত্যবাদিতার উপর আপনাদের আস্থা আছে, যার সাক্ষের ভিত্তিতে ফায়ছালা হতে পারে? উত্তরে হিন্দুরা বললো, রাজবাহাদুর, এ তো বড় কঠিন পরীক্ষা! বিষয়টিও ব্যক্তিগত নয়, জাতিগত। তবে একজন আছেন যিনি কখনো মিথ্যা বলেন না। হয়ত এক্ষেত্রেও তিনি সত্যই বলবেন।

হিন্দুরা যার কথা বলছিলো, তিনি (সাইয়েদ আহমদ শহীদ রহমাতুল্লাহি আলাইহির খলীফা হযরত শাহ আব্দুল আযীয দেহলবী রহমাতুল্লাহি আলাইহির ছাত্র) মুফতি এলাহী বখশ রহমাতুল্লাহি আলাইহির খান্দানের কোন বুযুর্গ হবেন। ইংরেজ ম্যাজিস্ট্রেট তাঁকে আদালতে ডেকে পাঠালেন, আর তিনি বললেন, আমি কসম করেছি, বেঁচে থাকতে কোন ফিরিঙ্গির চেহারা দেখবো না।

এমন ইংরেজও ছিলো যারা এমন কথাও হাসিমুখে গ্রহণ করতো। তিনি বলে পাঠালেন, ঠিক আছে, ন্যায়বিচারের স্বার্থে তবু আপনি আসুন।

তিনি আদালতে হাযির হলেন এবং ‘ফিরিঙ্গি’র দিকে পিঠ দিয়ে দাঁড়ালেন। হিন্দু-মুসলিম উভয়পক্ষ তাঁর দিকে তাকিয়ে, আর বিচারক তাঁর বক্তব্য শোনার জন্য উৎকর্ণ। কারণ তাঁরই কথায় একটি গুরুতর সাম্প্রদায়িক বিবাদের ফায়ছালা হবে।

তিনি বললেন, ‘সত্য কথা বলতেই হবে। জমি মন্দিরের, মসজিদের নয়।’ আদালতের ফায়ছালায় মুসলমানদের পরাজয় হলো, কিন্তু নৈতিক বিজয় হলো ইসলামের। ইসলামী শিক্ষার একটিমাত্র অভিপ্রকাশে ছোট্ট একখন্ড ভূমি যদিও হাতছাড়া হলো, কিন্তু বহু হৃদয় বিজিত হলো এবং সেদিনই অনেকে ইসলাম গ্রহণ করলো।(মুসলিম উম্মাহর পতনে বিশ্বের কী ক্ষতি হল)

সত্য হচ্ছে আলো আর মিথ্যে অন্ধকার। সত্য সুন্দর আর মিথ্যা কুৎসিত। মিথ্যার বিধ্বংসী ক্ষমতা কতটুকু তা নির্ণয় করা যেমন কঠিন, তেমনি এর ব্যাপকতার পরিমাপ করাও কঠিন। মহান আল্লাহ তা’য়ালা আমাদেরকে মিথ্যা পরিহার করে সত্য অবলম্বন করার তৌফিক দান করুন।(আমিন)

আল্লাহই সর্বজ্ঞ।

সংকলকঃ লেখক ও গবেষক।