অতিথী কলাম

নিফাক

By মেহেরপুর নিউজ

May 17, 2024

-ড. মুহাম্মদ বেলায়েত হুসাইন

নিফাক শব্দটি ‘নাফাক’ শব্দ হতে নির্গত। ‘নাফাক’ ‘জমির অভ্যন্তরে বা ভূ-গর্ভের গর্ত যে গর্তে লুকানো যায়, গোপন থাকা যায়। আর নিফাককে নিফাক বলে নাম রাখা হয়েছে, কারণ মুনাফিকরা তাদের অন্তরে কুফুরীকে লুকিয়ে রাখে বা গোপন করে।(লিসানুল আরব)

পরিভাষায় নিফাক অর্থ অন্তরে কুফরি গোপন রেখে মুখে ঈমানের কথা বলা বা স্বীকার করা এবং লোক দেখানোর জন্য বিভিন্ন ইসলামিক অনুষ্ঠানাদি বা ইবাদত পালন করা।

আর যে ব্যক্তি এরূপ করে তাকে ‘মুনাফিক’ বলা হয়। ইবনে জুরাইজ রহমাতুল্লাহি আলাইহি থেকে বর্ণিত, তিনি বলেন, মুনাফিক বলা হয়, যার কথা তার কাজের বিপরীত, সে যা প্রকাশ করে অন্তর তার বিপরীত, তার অভ্যন্তর বাহির হতে সম্পূর্ণ ভিন্ন এবং তার প্রকাশ ভঙ্গি বাস্তবতার সাথে সাংঘর্ষিক।(তাফসীরুল কুরআনীল আযীম)

নিফাক দুই প্রকার:

এক. নিফাকে ইতিকাদি বা বিশ্বাসগত নিফাক। দুই. নিফাকে আমলী বা আমল-ইবাদতগত নিফাক

এক. নিফাকে ইতিকাদি বা বিশ্বাসগত নিফাক

 নিফাকে ইতিকাদি হলো, মুখে ঈমান ও ইসলামকে প্রকাশ করা আর অন্তরে কুফরকে গোপন রাখা। হযরতে ওলামায়ে কেরাম বলেছেন, বিশ্বাসগত নিফাক ছয় প্রকার, এর যে কোন একটা কারো মধ্যে পাওয়া গেলে সে জাহান্নামের সর্বশেষ স্তরে নিক্ষিপ্ত হবে।

১. রসূল সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামকে মিথ্যা প্রতিপন্ন করা।

২. রসূল সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম যা নিয়ে এসেছেন তার সামান্যতম অংশকে মিথ্যা প্রতিপন্ন করা।

৩. রসূল সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামকে ঘৃণা বা অপছন্দ করা।

৪. রসূল সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম যা নিয়ে এসেছেন তার সামান্যতম অংশকে ঘৃণা বা অপছন্দ করা।

৫. রসূল সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এর দ্বীনের অবনতিতে খুশী হওয়া।

৬. রসূল সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এর দ্বীনের জয়ে অসন্তুষ্ট হওয়া।

এই নিফাক কুফরের চেয়েও মারাত্মক। কারণ মুনাফিক ব্যক্তি বাহ্যত ইসলামের কাজ করে মুসলিম সমাজকে প্রতারিত করে এবং তাদের কাছ থেকে আইনগত আর্থিক ও সামাজিক সুযোগ-সুবিধা ভোগ করে। আর শত্রুর গুপ্তচর হিসাবে কাজ করে এবং মুসলমানদের গোপন বিষয়ের ব্যাপারে দুশমনদের অবহিত করে দেয়। প্রকাশ্য শত্রু থেকে আত্মরক্ষা করা সহজ কিন্তু গোপন শত্রুর চক্রান্ত থেকে বাঁচা খুবই দুঃষ্কর। এই মুনাফিক সম্প্রদায়ের দ্বারা ইসলামের ক্ষতি হয়েছে সবচেয়ে বেশি।

দুই. নিফাকে আমলী বা আমল-ইবাদতগত নিফাক

 যাদের অন্তরে আল্লাহর ওপর বিশ্বাস আছে এবং তাদের আক্বীদা সঠিক, তবে গোপনে দীনি আমলসমূহের ওপর আমল করাকে ছেড়ে দেয়, আর প্রকাশ করে যে, সে আমল করে যাচ্ছে। এ ধরনের নিফাককে নিফাকে আমলী বা আমল-ইবাদতগত নিফাক বলে।

আর কার্যগত মুনাফেকী পাঁচ ভাবে হয়ে থাকেঃ

১. যখন সে কথা বলে মিথ্যা বলে,

২. ওয়াদা করলে ভঙ্গ করে,

৩. তার কাছে কোনো আমানত রাখলে খিয়ানত করে,

৪. ঝগড়া করলে গাল-মন্দ করে,

৫. চুক্তিতে উপনীত হলে তার বিপরীত কাজ করে

এক হাদীসে রসূল সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, মুনাফিকের নিদর্শন হলো তিনটিঃ কথা বললে মিথ্যা বলে, ওয়াদা করলে ভঙ্গ করে, আমানত রাখলে খিয়ানত করে। (বুখারী, মুসলিম)

অপর এক বর্ণনায় এসেছে, ঝগড়া করলে অকথ্য গালি দেয়, চুক্তিতে উপনীত হলে তার বিপরীত কাজ করে (মুসলিম, নাসায়ী)

নিফাকে আমলী বান্দাকে চির জাহান্নামী করে না, বরং তার বিধান অন্যান্য কবিরা গুনাহ কারীর মতোই। আল্লাহ চাইলে তাকে ক্ষমা করে দিয়ে জান্নাতে প্রবেশ করাবেন, আর যদি তিনি চান তাকে তার গুনাহের কারণে শাস্তি দিবেন। তারপর তার ঠিকানা হবে জান্নাত। এ গুনাহের থেকে মাপ পাওয়ার জন্য তাকে অবশ্যই খালেস তওবা করতে হবে।

নিফাক অত্যন্ত খারাপ গুণ যা মানুষের দুনিয়া ও আখিরাত উভয় জাহানকে ধ্বংস করে দেয়। নিফাকের দ্বারা মানুষের ঈমান নষ্ট হয়। মানুষের অন্তর কঠিন হয়। কোন ব্যক্তির অন্তরে যদি নিফাক অনুপ্রবেশ করে তাহলে তার উপলব্ধি ক্ষমতা লোপ পায় এবং সত্য কথা শুনতে ও দেখতে চায় না। মানুষের অন্তরে লোভ-লালসা, কৃপণতা, অহংকার ও দাম্ভিকতা, মিথ্যা বলা, মিথ্যা শপথ, কাপুরুষতা ও ভীরুতা এবং খেয়াল-খুশির অনুস্মরন পয়দা হয়। সমাজ জীবনেও এর পরিণতি ভয়াবহ। এর কারণে পরস্পরের মধ্যে হিংসা-বিদ্বেষ, বিদ্রূপ, ফ্যাসাদ, ঝগড়া-বিবাদ, অবজ্ঞা, কপটতা, ধোঁকা, খিয়ানত, প্রতিশ্রুতি ভঙ্গ করা, দোষচর্চা, সৎকাজে নিরুৎসাহ প্রদান ইত্যাদি বৃদ্ধি পায়। মুনাফিকরা সব সময় মুমিনদের মাঝে অনৈক্য, মতবিরোধ ও ইখতেলাফ লাগিয়ে রাখে। তারা একজনের কথা আরেক জনের নিকট গিয়ে বলে। মুসলমানদের গোপন তথ্য ফাঁস হয়ে যায়। সর্বপরি মুনাফিকরা জাহান্নামের সর্বনিকৃষ্ট স্তরে থাকবে।

মুনাফিকের শাস্তি সম্পর্কে পবিত্র কুরআনে আল্লাহপাক বলেন, ‘নিশ্চয়ই মুনাফিকরা জাহান্নামের সর্বনিকৃষ্ট স্তরে থাকবে এবং তাদের জন্য তুমি কখনও কোনো সাহায্যকারী পাবে না।’(সুরা নিসা; ১৪৫)

এ আয়াতের ব্যাখ্যায় হজরত ইবনে মাসউদ রাযিয়াল্লাহু আনহু বলেন, মুনাফিকরা অগ্নিগর্ভ সিন্দুকে থাকবে। হজরত আবু হুরায়রা রাযিয়াল্লাহু আনহু বলেন, রসূল সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, তাদের ঊর্ধ্বে ও নিম্নে আগুন জ্বালিয়ে দেওয়া হবে।( তাফসিরে মা’আরেফুল কুরআন)

এছাড়াও সূরা আত-তাওবাহতে মহান আল্লাহ পাক ওয়াদা করেছেন যে, ‘মুনাফিক পুরুষ, নারী এবং কাফেরদের জন্য রয়েছে দোজখের আগুন এবং সেখানে তারা চিরদিন থাকবে। সেটাই তাদের জন্যে যথেষ্ট। আর আল্লাহ তাদের অভিসম্পাত করেছেন এবং তাদের জন্যে রয়েছে চিরস্থায়ী আযাব।’(সূরা আত-তাওবাহ; ৬৮)

আল্লাহই সর্বজ্ঞ।

মহান আল্লাহ তা’য়ালা আমাদেরকে সমস্ত প্রকার নিফাক থেকে বেঁচে থাকার তৌফিক দান করুন। (আমিন)

সংকলকঃ লেখক ও গবেষক।