two hearts black and white, heart icon with shadow, vector eps10

অতিথী কলাম

নিফাক হতে বেঁচে থাকার উপায়

By মেহেরপুর নিউজ

June 02, 2024

-ড. মুহাম্মদ বেলায়েত হুসাইন:

নিফাক কুফরের চেয়েও মারাত্মক যা মানুষের দুনিয়া ও আখিরাত উভয় জাহানকে ধ্বংস করে দেয়। মুনাফিকরা জাহান্নামের সর্বনিকৃষ্ট স্তরে থাকবে। এজন্য আমাদের সকলের উচিৎ নিফাক হতে বেঁচে থাকা।

সর্বপ্রথম নিফাক হতে তওবা করা এবং দিলে দিলে নিফাকের ভয় করতে থাকা। সাহাবীগণ এবং তাদের পর সালফে সালেহীনরা নিফাককে কঠিন ভয় করতেন। হানযালা রাদিয়াল্লাহু আনহু বলেন, ‘একদিন আবু বকর রাদিয়াল্লাহু আনহুর সাথে আমার সাক্ষাত হলে, সে আমাকে বলে, হে হানযালা তুমি কেমন আছ? আমি উত্তরে তাকে বললাম, হানযালা মুনাফিক হয়ে গেছে! আমার কথা শুনে আবু বকর রাদিয়াল্লাহু আনহু বলল, সুবহানাল্লাহ! তুমি কি বল? তখন আমি বললাম, আমরা যখন রসূল সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের দরবারে থাকি রসূল সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম আমাদের জান্নাত ও জাহান্নামের কথা আলোচনা করে তখন আমরা যেন জান্নাত ও জাহান্নামকে দেখতে পাই। আর যখন আমরা রসূল সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের দরবার থেকে বের হয়ে আসি এবং স্ত্রী, সন্তান ও দুনিয়াবি কাজে লিপ্ত হই, তখন আমরা অনেক কিছুই ভুলে যাই। তখন আবু বকর রাদিয়াল্লাহু আনহু বলল, আল্লাহর শপথ করে বলছি! আমাদের অবস্থাও তোমার মতোই। তারপর আমি ও আবু বকর উভয়ে রসূল সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের দরবারে উপস্থিত হয়ে তার নিকট প্রবেশ করি এবং বলি হে আল্লাহর রসূল! হানজালা মুনাফিক হয়ে গেছে! রসূল সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলল, তা কীভাবে? আমি বললাম হে আল্লাহর রসূল! আমরা যখন আপনার দরবারে উপস্থিত থাকি তখন আপনি আমাদের জান্নাত জাহান্নামের আলোচনা করেন, তখন আমাদের অবস্থা এমন হয়, যেন আমরা জান্নাত ও জাহান্নামকে দেখছি! আর যখন আমরা আপনার দরবার হতে বের হই এবং স্ত্রী, সন্তান ও দুনিয়াবি কাজে লিপ্ত হই, তখন আমরা অধিকাংশই ভুলে যাই। তখন রসূল সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম আমাদের বললেন, আমি ঐ সত্ত্বার শপথ করে বলছি, যার হাতে আমার জীবন, যদি আমার নিকট থাকা অবস্থায় তোমাদের যে অবস্থা হয়, সে অবস্থা যদি তোমাদের সব সময় থাকতো, তাহলে ফিরিশতারা তোমাদের সাথে তোমাদের বিছানায় ও চলার পথে সরাসরি মুসাফা করত। তবে হে হানাযালা! কিছু সময় এ অবস্থা হবে, আবার কিছু সময় অন্য অবস্থা হবে।(এ নিয়ে তোমাদের ঘাবড়ানোর কিছু নাই। এতে একজন মানুষ মুনাফিক হয়ে যায় না)(মুসলিম)

হাদীসে হানযালা রাদিয়াল্লাহু আনহু মুনাফিক হয়ে গেছে, এ কথার অর্থ হলো, তিনি আশংকা করেন যে, তিনি মুনাফিক হয়ে গেছেন। কারণ, তিনি দেখলেন যে রসূল সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের মজলিশে তার অবস্থার যে ধরন হয়ে থাকে, সেখান থেকে উঠে চলে গিয়ে যখন স্ত্রী, সন্তান, পারিবারিক কাজ ও দুনিয়াদারিতে লেগে যান, তখন তার অবস্থা আর ঐ রকম থাকে না। হানযালা রাদিয়াল্লাহু আনহু তার এ দ্বৈত অবস্থাকেই মুনাফেকী বলে আখ্যায়িত করেন। রসূল সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তাকে জানিয়ে দেন যে, এ তো কোনো নিফাক নয়, আর মানুষ সর্বদা একই অবস্থার ওপর থাকার বিষয়ে দায়িত্বশীল নয়। কিছু সময় এক রকম থাকবে আবার কিছু সময় অন্য রকম থাকবে এটাই স্বাভাবিক।(শরহে নববী লি-মুসলিম)

যে সমস্ত কারণে নিফাকের জন্ম হয়, সে সমস্ত কারণগুলি অধ্যয়ন করা এবং তা হতে বেঁচে থাকার যথাসাধ্য চেষ্টা করা এবং সর্বদা সতর্ক দূরত্বে অবস্থান করা। যেমন, মিথ্যা বলা পরিহার করে সত্য বলার অনুশীলন করা, ওয়াদা রক্ষা করার যথাসাধ্য চেষ্টা করা, আমানত রক্ষা করা, ঝগড়া-বিবাদ ও গাল-মন্দ করা হতে বিরত থাকা, চুক্তি রক্ষার ব্যপারে যত্নশীল হওয়া।

মুনাফিকদের সাথে কোনো প্রকার নমনীয়তা প্রদর্শন না করা মুনাফিকদের নিকৃষ্ট বলে জানা, তাদের থেকে আত্মরক্ষা করা, তাদের সাথে বন্ধুত্ব না করা, তাদের নেতা না বানানো ও আনুগত্য না করা, তাদের বিষয়ে কঠোর হওয়া, বিতর্ক করা থেকে বিরত থাকা এবং তারা মারা গেলে তাদের জানাজায় অংশ গ্রহণ করা হতে বিরত থাকা। পবিত্র কুরআনে কারীমায় মহান আল্লাহ তা’য়ালা বলেন, ‘হে নবী, আল্লাহকে ভয় কর এবং কাফির ও মুনাফিকদের আনুগত্য করো না। নিশ্চয় আল্লাহ সম্যক জ্ঞানী, মহাপ্রজ্ঞাময়।’(সূরা আল-আহযাব;১)

নেক আমল সমূহের পাবন্দী করা। নিফাক একটি মারাত্মক সমস্যা। মুমিনের জন্য নিফাক থেকে বাঁচার কোনো বিকল্প নাই। নিফাকের থেকে বাঁচার জন্য তাকে অবশ্যই নেক আমল সমূহের পাবন্দী করতে হবে এবং ভালো গুণে গুণান্বিত হতে হবে।

দো’আ করা। যুবাইর ইবন নুফাইর থেকে বর্ণিত তিনি বলেন, ‘আমি আবু দারদার ঘরে প্রবেশ করে দেখি সে সালাত আদায় করছে, তারপর যখন সে তাশাহুদের জন্য বসল, তখন তাশাহুদ পড়ে আল্লাহর নিকট নিফাক হতে আশ্রয় প্রার্থনা করছে, যখন সালাম ফিরাল আমি তাকে বললাম আল্লাহ তা’য়ালা তোমাকে ক্ষমা করুক হে আবু দারদা! তুমি নিফাককে এত ভয় করছ কেন? তোমার সাথে নিফাকের সাথে সম্পর্ক কী? এ কথার জবাবে সে তিনবার হে আল্লাহ আমাদের ক্ষমা করুন এ কথা বলল এবং আরো বললেন, এ মহা প্রলয় হতে কে নিরাপদে থাকবে? এ মহা প্রলয় থেকে কে নিরাপদ? আমি আল্লাহর শপথ করে বলছি একজন লোক মুহূর্তের মধ্যে ফিতনার সম্মুখীন হয় তারপর সে তার দীন থেকে ফিরে যায়।(সীয়ারু আলামীন নুবালা)

একজন আল্লাহওয়ালার সাথে সম্পর্ক জুড়ে নেওয়া। মানুষের অন্তর নষ্ট করার জন্য মুনাফেকী বা কপটতার চেয়ে মারাত্মক ক্ষতিকর আর কোনো বিষয় হতে পারে না। যার পরিণতি অত্যন্ত ভয়াবহ ও মারাত্মক ক্ষতিকর। যা মানুষের অন্তরকে সম্পূর্ণ নষ্ট করে দেয়। মুমিন কখনই মুনাফেকীকে পছন্দ করে না। কিন্তু তারপরও সে মনের অজান্তে মুনাফেকীতে আক্রান্ত হয়ে যায়। এজন্য একজন আল্লাহওয়ালার সঙ্গে সম্পর্ক জুড়ে নেওয়া। তাঁর কাছে নিজের অন্তরের বিভিন্ন অবস্থাগুলো জানানো এবং তাঁর পরামর্শ অনুযায়ী কাজ করা।

আল্লাহই সর্বজ্ঞ।

মহান আল্লাহ তা’য়ালা আমাদেরকে সমস্ত প্রকার নিফাক থেকে বেঁচে থাকার তৌফিক দান করুন।(আমিন)

সংকলকঃ লেখক ও গবেষক।