অতিথী কলাম

ঝগড়া বিবাদ নিরসনে করনীয়

By মেহেরপুর নিউজ

September 14, 2024

-ড. মুহাম্মদ বেলায়েত হুসাইন:

ঝগড়া-বিবাদের ফলে পারিবারিক, সামাজিক সংহতি ও ঐক্য বিনষ্ট হয় ও দ্বন্দ্ব কলহ সৃষ্টি হয় ।

মানুষ যাতে পৃথিবীতে দ্বন্দ্ব কলহ সৃষ্টি না করে; পারস্পরিক কথাবার্তায় যেন শালীনতা ও সম্প্রীতি বজায় রাখে সেদিকে লক্ষ্য রাখতে ইসলামে কথাবার্তায়, আচার-আচরণে সহনশীলতা প্রদর্শনের নির্দেশ প্রদান করেছে।

আল্লাহ তা’য়ালা পবিত্র কুরআনে কারীমায় অনেক জায়গায় বলেছেন, ‘তোমরা মানুষের সঙ্গে উত্তম ভাষায় ন্যায়সঙ্গতভাবে কথা বল।’

অর্থাৎ, যারা উত্তম ভাষায় ন্যায়সঙ্গতভাবে কথা বলে, তাদের জন্য দ্বন্দ্ব-কলহ করার কোনো সুযোগ থাকেনা।

আবু দাউদ শরীফে হজরত মেকদাদ ইবনে আসওয়াদ রাযিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত হজরত রসূল সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এরশাদ করেন, ‘ভাগ্যবান সে ব্যক্তি, যাকে ফেতনা থেকে দূরে রাখা হয়েছে। ভাগ্যবান সে ব্যক্তি, যে ফেতনা থেকে দূরে রয়েছে এবং ভাগ্যবান সে ব্যক্তিও, যে এতে পতিত হয়ে ধৈর্যাবলন্বন করেছে। তার জন্য ধন্যবাদ।’এই হাদীস পর্যালোচনা থেকে স্পষ্টভাবে বোঝা যায় যারা নিজেকে ফেতনা, ঝগড়া-বিবাদ থেকে দূরে রাখবে তারাই ভাগ্যবান।

এজন্য সমাজে ও পরিবারে শান্তিশৃঙ্খলা, সুখ-সমৃদ্ধি, ঐক্য-সম্প্রীতি, সাম্য-মৈত্রী ও ভ্রাতৃত্ব ধরে রাখতে দ্বন্দ্ব কলহ পরিত্যাগ করে ঝগড়া বিবাদমুক্ত সমাজ গড়তে আমাদের সকলকে প্রতিজ্ঞাবদ্ধ হতে হবে।হযরতে ওলামায়ে কেরাম ঝগড়া বিবাদ নিরসনে কিছু দিকনির্দেশনা দিয়েছেন।

হাকীমুল উম্মাত হযরত আশরাফ আলী থানভী রহমাতুল্লাহি আলাইহি বলেছেন, ‘তোমরা পৃথিবীর কোন মানুষের কাছে কোন কিছু আশা করবে না। মানুষের কাছে মানুষের চাওয়া পাওয়া কমে গেলে ইনশাআল্লাহ অন্তরে ঝগড়া-বিবাদের চিন্তাও আসবে না।’ (ইসলাম আওর হামারী যিন্দেগী)

হাকীমুল উম্মাত হযরত আশরাফ আলী থানভী রহমাতুল্লাহি আলাইহি আর একটি নীতির কথা বলেছেন, ‘যখন অপরের সাথে কোমল ব্যবহার করবে, তখন শুধু একমাত্র আল্লাহর সন্তুষ্টির উদ্দেশ্যে করবে। যেমন কারো জন্য সুপারিশ করলে কিংবা কারো প্রতি সম্মান দেখালে তখন একথাই নিয়ত করবে যে, আমি আল্লাহর সন্তুষ্টির জন্যই করেছি, নিজের আখিরাতকে সমৃদ্ধ করার জন্য করেছি। স্নিগ্ধ আচরণ এ জাতীয় নিয়তে করবে, তাহলে প্রতিদান পাওয়ার আশা আর থাকবে না।(ইসলাম আওর হামারী যিন্দেগী)

নিজের দাবি ছেড়ে দেওয়া। এক হাদীসে ইরশাদ হয়েছে, যে ব্যক্তি ন্যায়ের উপর থাকা সত্ত্বেও বিবাদ পরিহার করে, তার জন্য জান্নাতের মাঝে একটি ঘর তৈরি করা হবে। (জামে তিরমিযী) যে ন্যায়ের উপর থাকে তার অবশ্যই অভিযোগ-আপত্তির অধিকার আছে। কিন্তু কখনো পরিস্থিতি এমন হয় যে, সেটা করলে বিবাদ সৃষ্টি বা ঘটনা আরো ভয়াবহ রূপ ধারণের আশংকা হয়। এ ক্ষেত্রে তা পরিহার করা নিঃসন্দেহে ব্যক্তির বিনয়, সহিষ্ণুতা ও কল্যাণকামিতারই পরিচায়ক।

 পারস্পরিক ঝগড়া বিবাদের মীমাংসা করে দেওয়া। বর্তমানে প্রায়শঃ দেখা যায় সামান্য একটু পারস্পরিক বিবাদকে কেন্দ্র করে আমাদের পরিবার ভেঙ্গে যাচ্ছে। কেউ এক সাথে থাকতে চায় না। একটু-আধটু হতে না হতে বাবা মা থেকে ছেলেরা স্ত্রী সন্তান নিয়ে পৃথক হয়ে যাচ্ছে। মা বাবার কথা দূরে থাক নাম পর্যন্ত অনেক সন্তানেরা শুনতে পারে না। সামান্য বিষয় নিয়ে প্রতিবেশীরা কেউ কারো সাথে কথা বলে না। বড় ভাইয়ের সাথে ছোট ভাই কথা বলে না। আল্লাহ তা’য়ালা আমাদেরকে বিবাদ সৃষ্টি না করে বিবাদ মিটিয়ে দেয়ার জন্যে হুকুম করেছেন। ইনসাফের সাথে বিবাদ মীমাংসাকারীদের আল্লাহ ভালোবাসেন। আল্লাহ আমাদের সমতার ভিত্তিতে ইনসাফের সাথে বিবাদ মিটিয়ে দেয়ার জন্যে বলেছেন।

পবিত্র কুরআনে কারীমায় মহান আল্লাহ তা’য়ালা বলেছেন, ‘মু’মিনরা তো (একে অপরের) ভাই বেরাদর, অতত্রব তোমাদের ভাইদের মাঝে মীমাংসা করে দাও, আল্লাহ পাককে ভয় কর আশা করা যায় তোমাদের ওপর দয়া ও অনুগ্রহ করা হবে’। (সূরা হুজরাত: ১০)

যারা ন্যায় বিচার করবে বিবাদ মিটিয়ে দিবেন মহান আল্লাহ তাদের ওপর দয়া করবেন। আর যারা আল্লাহর দয়া পাওয়ার জন্যে মনোনীত হবেন তারাই প্রকৃত ভাগ্যবান।

রসূলাল্লাহ্ সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, ‘আমি কি তোমাদেরকে রোযা, নামায ও সদকার মর্তবা থেকেও উত্তম বিষয় সম্পর্কে বলব না? সাহাবীগণ আরয করলেন, আল্লাহর রসূল! অবশ্যই বলুন। তিনি বললেন, ‘বিবাদরতদের মধ্যে মীমাংসা করা। আর জেনে রেখ, পরস্পর বিবাদই মানুষের দ্বীন মুড়িয়ে দেয়’। (জামে তিরমিযী)

এছাড়াও একজন আল্লাহওয়ালার সাথে সম্পর্ক জুড়ে নেওয়া। কলহ-বিবাদ, হিংসা-বিদ্বেষ আর খুনখারাবি ছিল আরবদের স্বভাবজাত বিষয়। তুচ্ছ থেকে তুচ্ছ বিষয় নিয়ে ভয়াবহ সহিংসতা ও হানাহানি চলত বছরের পর বছর। সেই জাতিকে রসূলাল্লাহ্ সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম ঐক্য ও ভ্রাতৃত্ব, শান্তি ও সম্প্রীতির যে উচ্চস্তরে প্রতিষ্ঠিত করেছিলেন তা বিস্ময়কর ও নজিরবিহীন। এ সম্ভব হয়েছে কেবল তাঁর আলোকিত তালীম আর সহৃদয় ও প্রজ্ঞাপূর্ণ তারবিয়াতের কারণেই। এজন্য একজন আল্লাহওয়ালার সঙ্গে সম্পর্ক জুড়ে নেওয়া। তাঁর কাছে নিজের বিভিন্ন অবস্থাগুলো জানানো এবং তাঁর পরামর্শ অনুযায়ী কাজ করা। তাহলে মহান আল্লাহ তা’য়ালা আমাদের ঝগড়া-বিবাদ হতে রক্ষা করবেন ইনশাআল্লাহ।

আল্লাহ তা’য়ালা আমাদের সবাইকে সমাজের প্রতিটি পর্যায়ে পরস্পরকে সব ধরনের অনর্থক ঝগড়া-বিবাদ-দ্বন্দ্ব-কলহ ও বিতর্ক থেকে বিরত থাকার এবং বিরত রাখার তাওফিক দান করুন। (আমিন)

আল্লাহই সর্বজ্ঞ।

সংকলকঃ লেখক ও গবেষক।