অতিথী কলাম

চুক্তি ভঙ্গ হতে বেঁচে থাকার উপায়

By মেহেরপুর নিউজ

September 28, 2024

-ড. মুহাম্মদ বেলায়েত হুসাইন:

চুক্তি ভঙ্গ করা মারাত্মক অপরাধ। এজন্য আমাদের প্রত্যেকেরই উচিৎ চুক্তি রক্ষায় দৃঢ় প্রতিজ্ঞ হওয়া। ইসলামে চুক্তি পালনের ব্যাপারে শত্রু-মিত্র, মুসলিম-অমুসলিম কোনো ভেদাভেদ রাখা হয়নি। চুক্তি মোতাবেক কাজ করা ইমানের একটি অপরিহার্য বিষয়। প্রকৃত মুমিন ব্যক্তি কখনো তাঁর চুক্তি ভঙ্গ করেন না। নিজের জীবনের বিনিময়ে হলেও তাঁরা চুক্তি রক্ষা করেন। নবী কারীম সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম চুক্তি করলে যেকোনো মূল্যে তা পালন করতেন।

লক্ষ্য করুন, রসূলাল্লাহ্ সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের পবিত্র সুন্নাত এই ছিল যে, অমুসলিমদের কোন দূত যদি তাঁর কাছে এসে ইসলাম কবুল করত, তাহলে তিনি তাকে রেখে দিতেন না; বরং প্রেরকের নিকট ফেরত পাঠাতেন। যেমন আবু রাফে রাযিয়াল্লাহু আনহু বলেন, মক্কার কুরাইশরা আমাকে মুহাম্মাদ সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এর নিকট পাঠাল। আমি যখন তাঁর নিকট হাজির হলাম তখন আমার অন্তরে ইসলামের প্রতি ভালবাসা জাগ্রত হল। আমি বললাম, হে আল্লাহর রসূল! আমি ফেরত যেতে চাইনা। রসূল সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তখন বললেন, আমি অঙ্গিকার ভঙ্গ করিনা এবং দূতগণকে আটকিয়ে রাখিনা। তুমি তাদের কাছে ফেরত যাও। সেখানে যাওয়ার পরেও যদি তোমার অন্তরে ইসলামের প্রতি ভালবাসা অনুভব হয়, তাহলে পুনরায় ফেরত এসো।

ইমাম আবু দাউদ রহমাতুল্লাহি আলাইহি বলেন, এটি ছিল ঐ সময়ের ঘটনা যখন নবী সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম ও কুরাইশদের মধ্যে হুদায়বিয়ার সন্ধি চলছিল। হুদায়বিয়ার সন্ধির অন্যতম শর্ত ছিল, মক্কাবাসী কোন লোক মুসলমান হয়ে মদ্বীনায় আসলে তাকে মক্কায় ফেরত পাঠাতে হবে। কিন্তু বর্তমান সময়ে এরূপ করা যাবেনা। রসূল সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এর বাণী, ‘আমি দূতকে আটকিয়ে রাখিনা’-এর দ্বারা উদ্দেশ্য হচ্ছে রাষ্ট্রীয় প্রতিনিধি। মুসলমান হয়ে কেউ আসলে তাঁকে ফেরত দেয়ার ব্যাপারটি শর্তের উপর নির্ভরশীল। রাষ্ট্রীয় দূতদের ব্যাপারটি সম্পূর্ণ আলাদা।

হযরত ফারুকে আযম রাযিয়াল্লাহু আনহুর আমাল দেখুন। যখন তিনি বায়তুল মুকাদ্দাস জয় করলেন, তখন সেখানে যত ইহুদী-খ্রিষ্টান ছিল। তাদের সঙ্গে চুক্তি হল, আমরা তোমাদের জীবন ও সম্পদের নিরাপত্তা দেব, তার বিনিময়ে তোমরা জিযিয়া আদায় করবে।

জিযিয়া এক প্রকার কর, যা অমুসলিমদের থেকে আদায় করা হয়। যেহেতু চুক্তি হয়ে গেল, তাই তারা প্রতি বছর জিযিয়া আদায় করতে লাগল। এক বছর এমন হল যে, অন্যত্র মুসলমানদের সৈনিকদের প্রয়োজন দেখা দিল। কেউ পরামর্শ দিল, যদি সৈনিকের অভাব হয়, তাহলে বায়তুল মুকাদ্দাসে অনেক সৈন্য রয়েছে তাদের প্রেরণ করা হোক। হযরত ফারুকে আযম রাযিয়াল্লাহু আনহু বললেন, এই পরামর্শ ও সমাধানটি খুব ভালো। সৈন্যদের সেখানে থেকে উঠিয়ে এনে রনাঙ্গণে পাঠিয়ে দাও। কিন্তু সাথে সাথে আরো একটি কাজ কর, তাহল বায়তুল মুকাদ্দাসে যত ইহুদি -খ্রিষ্টান আছে তাদের একত্র করে বলে দাও যে আমরা তোমাদের জানমালের নিরাপত্তার দায়িত্ব নিয়েছিলাম এবং চুক্তি করেছিলাম যে, আমরা তোমাদের জানমালের নিরাপত্তা দেব এবং তার জন্য এখানে সৈন্য সমাবেশ করা হয়েছিল। কিন্তু এখন সৈন্য দের অন্যত্র প্রয়োজন দেখা দিয়েছে, এজন্য আমরা তোমাদের নিরাপত্তা দিতে পারছি না। তাই এ বছর তোমরা জিযিয়া হিসাবে আমাদের যা দিয়েছিলে তা ফেরত দিচ্ছি এবং এরপর এখানকার সৈন্যদের অনত্র নিয়ে যাওয়া হবে তোমরা তোমাদের নিরাপত্তা ব্যবস্থা করে নাও। এটা এমন এক দৃষ্টান্ত নিঃসন্দেহে বলা যায়, পৃথিবীতে কোনো জাতি এমন দৃষ্টান্ত দেখাতে পারবে না যারা আপন ধর্মের বিরোধী কোন  মতাবলম্বীদের সাথে এরূপ আচরণ করেছে।(ইসলাম আওর হামারী যিন্দেগী)

হযরত মুআবিয়া রাযিয়াল্লাহু আনহুর ঘটনা দেখুন। তিনি যেহেতু সিরিয়ার গভর্নর ছিলেন, তাই রোম সম্রাজ্যের সাথে সর্বদা তার যুদ্ধ লেগেই থাকত। তার সঙ্গে রোমানদের প্রচন্ড বিরোধ ছিল। তখনকার সময়ে রোমকে মনে করা হত বিশ্বের অন্যতম সুপার পাওয়ার। তাদের বড় জৌলুস ও সামরিক শক্তি ছিল। একবার হযরত মুআবিয়া রাযিয়াল্লাহু আনহু তাদের সঙ্গে যুদ্ধবিরতির চুক্তি করলেন। একটি তারিখ নির্ধারণ করলেন যে, এরই তারিখ পর্যন্ত আমরা পরস্পরে যুদ্ধ করব না। তখনো যুদ্ধবিরতির চুক্তি শেষ হয়নি। হযরত মুআবিয়া রাযিয়াল্লাহু আনহুর মনে চিন্তা এল, যুদ্ধবিরতির চুক্তি ঠিকই আছে। এই সময় সীমার মধ্যেই নিজেদের সৈন্য বাহিনী রোমের সীমান্তে নিয়ে রাখব, যেন যুদ্ধ বিরতি চুক্তির সময়সীমা শেষ হওয়ার সঙ্গে সঙ্গে আক্রমণ করা যায়। কারণ শত্রুপক্ষমনে করবে, যুদ্ধবিরতির সময় শেষ হওয়ার পর সৈন্যদল যাত্রা করবে। এখানে পৌঁছুতে সময় লাগবে। কারণ তাদের ধারণা যুদ্ধ বিরতির সময়সীমা শেষ হওয়ার সঙ্গে সঙ্গেই মুসলমানরা হামলা করবে না। তাই তারা এই আক্রমণের জন্য প্রস্তুত থাকবে না। তাই সৈন্যদল সীমান্তে সমাবেশ করলে এবং চুক্তির সময়সীমা শেষ হওয়ার সঙ্গে সঙ্গে হামলা চলালে সহজেই বিজয় লাভ করতে পারব।

সেমতে হযরত মুআবিয়া রাযিয়াল্লাহু আনহু নিজের সৈন্য সীমান্তে নিয়ে গেলেন। নিয়ে গেলেন। কিছু সৈন্য সীমান্ত অতিক্রম করে রোমানদের অঞ্চলের ভেতর নিয়ে যাওয়া হল এবং আক্রমণের প্রস্ত্ততি গ্রহণ করা হল আর যেইমাত্র যুদ্ধ বিরতির চুক্তির শেষ তারিখের সূর্য অস্তমিত হল, সঙ্গে সঙ্গে হযরত মুআবিয়া রাযিয়াল্লাহু আনহু সৈন্যদলকে অগ্রসর হওয়ার নির্দেশ দিলেন। সুতরাং যখন সৈন্যদল অগ্রসর হল, এই কৌশল সফল প্রমাণিত হল। কারণ তারা এই হামালার জন্য প্রস্ত্তত ছিল না। হযরত মুআবিয়ার রাযিয়াল্লাহু আনহু সৈন্যদল শহরের পর শহর বস্তির পর বস্তি জয় করে সম্মুখে অগ্রসর হচ্ছিল। বিজয়ের নেশায় সমস্ত সৈন্যদল সম্মুখে এগিয়ে চলছে। হঠাৎ দেখা গেল, পেছন থেকে একজন অশ্বারোহী ছুটে আসছে, তাকে দেখে হযরত মুআবিয়া রাযিয়াল্লাহু আনহু তার অপেক্ষায় দাঁড়িয়ে গেলেন, হয়ত আমিরুল মুমিনীনের কোন বার্তা নিয়ে কেউ আসছে। ঘোড়া যখন নিকটবর্তী হল, তখন অশ্বারোহী চিৎকার করে বলতে লাগলেন, ‘আল্লাহর বান্দাগণ! থামো, আল্লাহর বান্দাগণ থামো।’

যখন আরো নিকটবর্তী হল, হযরত মুআবিয়ারাযিয়াল্লাহু আনহু দেখলেন, হযরত আমর ইবনে আবাসা রাযিয়াল্লাহু আনহু। হযরত মুআবিয়া রাযিয়াল্লাহু আনহু তাকে জিজ্ঞোসা করলেন, কী ব্যাপার? তিনি জবাবে বললেন, ‘মুমিনের উচিত অঙ্গীকার পূরণ করা, বিশ্বাসঘাতকতা করা নয়, চুক্তি ভঙ্গ কারও নয়।’

হযরত মুআবিয়া রাযিয়াল্লাহু আনহু বললেন, আমিতো কোন চুক্তি ভঙ্গ করিনি। আমি তখনই আক্রমণ করেছি, যখন চুক্তির সময়সীমা শেষ হয়েছে। হযরত আমর ইবনে আবাসা রাযিয়াল্লাহু আনহু বললেন, যদিও যুদ্ধ বিরতির সময়সীমা শেষ হয়েছে, কিন্তু আপনি আপনার সৈন্যদলকে চুক্তির সময়েই সীমান্তে নিয়ে এসেছেন, কিছু অংশ সীমান্তের ভেতরেও প্রবেশ করিয়ে দিয়েছেন। এটা যুদ্ধ বিরতি চুক্তির বিপরীত ছিল, আমি স্বয়ং রসূলাল্লাহ্ সল্লাল্লাহু  আলাইহি ওয়া সাল্লামকে এ কথা বলতে শুনেছি, ‘যখন তোমাদের কোন সম্প্রদায়ের সাথে কোন চুক্তি হয়, তাহলে সেই সময় পর্যন্ত চুক্তি ভঙ্গ করবে না এবং তার বিরুদ্ধে কিছু করবে না যতক্ষণ পর্যন্ত তার সময়সীমা শেষ না হয় এবং তাদের সম্মুখে স্পষ্টভাবে ঘোষণা না দেয়া হয় যে, আমরা চুক্তি ভেঙ্গে দিচ্ছি। তাই সময় অতিক্রম হওয়ার আগে অথবা চুক্তি ভঙ্গের ঘোষণা ছাড়া সেই অঞ্চলের কাছে সৈন্য সমাবেশ করা, রসূলের এই ঘোষণা অনুযায়ী আপনার জন্য ঠিক হয়নি।’(সুনানে তিরমিযী)

এবার অনুমান করুন, একটি বিজয়ী সৈন্যদল, যারা শত্রুর অঞ্চল জয় করে চলেছে, অনেক এলাকা জয় করে ফেলেছে, আর বিজয়ের নেশায় এগিয়ে চলছে। কিন্তু যখনই রসূলাল্লাহ্ সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের এই পয়গাম কানে এসেছে, যে আপন চুক্তি পালন করা মুসলমানের জন্য জরুরি। তখনই হযরত মুআবিয়া রাযিয়াল্লাহু আনহু নির্দেশ দিলেন, যে অঞ্চল জয় করা হয়েছে, তা ফিরিয়ে দাও এবং তিনি নিজ সীমান্তে ফিরে এলেন। সমগ্র বিশ্বের ইতিহাসে এমন কোন দৃষ্টান্ত উপস্থাপন করতে পারবে না যে,  শুধু চুক্তি ভঙ্গ হওয়ার কারণে এমন করে বিজিত অঞ্চল ফেরত দিয়ে দিয়েছে। কিন্তু এখানে যেহেতু কোন ভূখন্ড লক্ষ্য ছিল না, কোন ক্ষমতা বা রাজত্ব দখলের উদ্দেশ্য ছিল না বরং আল্লাহর সন্তুষ্টিই লক্ষ্য ছিল, তাই যখন আল্লাহ তা’য়ালার নির্দেশ জানা হয়েছে যে চুক্তি ভঙ্গ করা বৈধ নয় আর এখানে চুক্তি ভঙ্গ হওয়ার ক্ষীণ সম্ভবনা রয়েছে, তাই ফিরে চলে এলেন। এই হল প্রতিশ্রুতি। যখন মুখ থেকে কথা বেরিয়ে পড়েছে, তো এর বিপরীত কাজ হবে না। (ইসলাম আওর হামারী যিন্দেগী)

ইসলামী বিধানে কোন পক্ষের সাথে চুক্তি হলে যদি তারা চুক্তি ভঙ্গ না করে এবং মুসলমানদের বিরুদ্ধে কাউকে সাহায্য না করে তাহলে তাদের সাথে চুক্তির মেয়াদ পূর্ণ না হওয়া পর্যন্ত তা ভঙ্গ করা যাবে না। তবে কোন পক্ষের বিশ্বাসঘাতকতার আশঙ্কা থাকলে ঘোষণা দিয়ে চুক্তি বাতিল করতে হবে। প্রকাশ্যে ঘোষণা না দিয়ে কোনো চুক্তি বাতিল করা ইসলামে নিষিদ্ধ।

মহান আল্লাহ তা’য়ালা আমাদেরকে সমস্ত প্রকার চুক্তি রক্ষার মাধ্যমে তাঁর সন্তুষ্টি অর্জনের তৌফিক দান করুন। (আমিন)

আল্লাহই সর্বজ্ঞ।

সংকলকঃ লেখক ও গবেষক।