অতিথী কলাম

চুক্তি ভঙ্গ করা

By মেহেরপুর নিউজ

September 21, 2024

-ড. মুহাম্মদ বেলায়েত হুসাইন

চুক্তি হচ্ছে কোন বিষয়ে সম্মত হওয়া। যেখানে দুই বা তার অধিক পক্ষের মাঝে আইনের বিষয়াদির উপস্থিতিতে পারস্পরিক বোঝাপড়ার মাধ্যমে তারা নিজেদের আইনের মধ্যে সীমাবদ্ধ রাখতে সচেষ্ট থাকে।

প্রাগৈতিহাসিক কালে মানুষ যখন সমাজবদ্ধভাবে বাস করতে শুরু করে তখন থেকেই দলগত বা সম্প্রদায়গত শ্রেষ্টত্ব প্রমাণের জন্য যুদ্ধে জড়িয়ে পড়ে। এই যুদ্ধ মীমাংসার একটি পথ ছিল “সন্ধি” স্হাপন। এই সন্ধি থেকেই চুক্তির অভ্যুদয় বলে ধরা হয়। আর এই চুক্তির বিপরীতে কাজ করাই হলো চুক্তি ভঙ্গ করা।

পৃথিবীতে মানুষকে সমাজবদ্ধভাবে বসবাস করতে হয়। সামাজিক প্রয়োজনেই মানুষকে বিভিন্ন সময় চুক্তি করতে হয়। অঙ্গীকার রক্ষা বা চুক্তির বাস্তবায়ন সামাজিক শান্তিশৃঙ্খলা ও নিরাপত্তার পূর্বশর্ত। ইসলাম মানুষকে যেসব উন্নত চরিত্রের শিক্ষা দেয়, তন্মধ্যে অন্যতম গুণ বা বৈশিষ্ট্য হচ্ছে অঙ্গীকার, প্রতিশ্রুতি ও চুক্তির বাস্তবায়ন।

পবিত্র কুরআনে কারীমায় মহান আল্লাহ তা’য়ালা বলেন, ‘তবে যেসব মুশরিকের সঙ্গে তোমরা চুক্তি করেছ, পরে তারা চুক্তি রক্ষার ব্যাপারে কোনো ত্রুটি করেনি, আর তারা তোমাদের বিরুদ্ধে কাউকে সাহায্যও করেনি, তাদের সেই চুক্তি তোমরা মেয়াদকাল শেষ হওয়া পর্যন্ত পূর্ণ করবে। অবশ্যই আল্লাহ দায়িত্বনিষ্ঠদের ভালোবাসেন।(সুরা তাওবা: ৪)

ইসলামী বিধানে কোন পক্ষের সাথে চুক্তি হলে যদি তারা চুক্তি ভঙ্গ না করে এবং মুসলমানদের বিরুদ্ধে কাউকে সাহায্য না করে তাহলে তাদের সাথে চুক্তির মেয়াদ পূর্ণ না হওয়া পর্যন্ত তা ভঙ্গ করা যাবে না। তবে কোন পক্ষের বিশ্বাসঘাতকতার আশঙ্কা থাকলে ঘোষণা দিয়ে চুক্তি বাতিল করতে হবে। প্রকাশ্যে ঘোষণা না দিয়ে কোনো চুক্তি বাতিল করা ইসলামে নিষিদ্ধ।

তাই তো ইরশাদ হয়েছে, ‘তোমরা যদি কোনো সম্প্রদায়ের পক্ষ থেকে (চুক্তিভঙ্গজনিত) বিশ্বাসঘাতকতার আশঙ্কা করো, তাহলে তোমার চুক্তিও তুমি যথাযথ (ঘোষণা দিয়ে) বাতিল করবে। নিশ্চয়ই আল্লাহ চুক্তি ভঙ্গকারীদের পছন্দ করেন না।’ (সুরা আনফাল; ৫৮) এ ঘোষণা কেবল সেসব মুশরিকের জন্যই ছিল, যারা চুক্তি ভঙ্গ করে ইসলামের বিরুদ্ধে ষড়যন্ত্র করেছে।

রসূল সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম হতে বর্ণিত হয়েছে যে, যে ব্যক্তি কোন মুসলিমের নিরাপত্তা সম্পর্কিত চুক্তি ভঙ্গ করবে, তার উপর আল্লাহ্, ফিরিস্তা এবং সমস্ত মানুষের লা’নত। আল্লাহ্ তা’আলা কিয়ামতের দিন তার ফরয বা নফল কোন ইবাদতই কবুল করবেন না। তিনি আরও বলেন- কোন ব্যক্তি এবং কোন গোত্রের মধ্যে যদি চুক্তি থাকে, তাহলে সেই চুক্তি যেন ভঙ্গ না হয়। তবে মেয়াদ উত্তীর্ণ হয়ে গেলে সেই অঙ্গিকার ভঙ্গ করতে পারে। আর কোন পক্ষ চুক্তির অবসান চাইলে অপর পক্ষকে জানিয়ে দিতে হবে। যাতে উভয় পক্ষই চুক্তির মেয়াদ শেষ হওয়ার বিষয়টি সমানভাবে জানতে পারে। রসূল সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, ‘মুমিনের মধ্যে আর যত দোষই থাক, খিয়ানত তথা বিশ্বাসঘাতকতা ও মিথ্যাচার থাকতে পারে না’

ব্যক্তি, পারিবারিক, সামাজিক ও রাষ্ট্রিয় জীবনে চুক্তি ভড্গের পরিণতি খুবই মারাত্মক।

চুক্তি ভঙ্গকারীর ঈমান ও দ্বীন নষ্ট হয়। রসূলে কারীম সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, ‘যার মধ্যে আমানতদারি নেই, তার মধ্যে ঈমান নেই। অনুরূপ যে ব্যক্তি অঙ্গীকার রক্ষা করে না, তার মধ্যে দ্বিন নেই।’(বায়হাকি, মিশকাত)

এছাড়াও চুক্তি পালন না করলে মনের স্বচ্ছতা কমে যায় দ্বীল কঠিন হয়ে যায়। আল্লাহ তা’য়ালা বলেছেন, ‘ওয়াদা রক্ষা না করার অপরাধে আমি বনি ইসরাইল সম্প্রদায়কে অভিশপ্ত জাতিতে পরিণত করেছি। আর তাদের অন্তরগুলোকে করে দিয়েছি কঠিন।’ (সূরা মায়েদা : ১৩)

চুক্তি রক্ষা করা মানুষের পারিবারিক, সামাজিক ও রাষ্ট্রিয় জীবনে সৃষ্টি করে বিশ্বাস ও আস্থার পরিবেশ। চুক্তি ভঙ্গের কারণে পারিবারিক, সামাজিক ও  আন্তঃরাষ্ট্রিয় অনাস্থার সৃষ্টি হয়। চুক্তি ভঙ্গকারীকে সবাই ঘৃণার চোখে দেখে। এতে তার সামাজিক ও আন্তঃরাষ্ট্রিয় মর্যাদা হ্রাস পায়।

মানুষকে সমাজবদ্ধভাবে বসবাস করতে হয়। সামাজিক প্রয়োজনেই মানুষকে প্রতিনিয়ত বিভিন্ন সময় চুক্তি করতে হয়। কেননা চুক্তি না করলে সমাজে বহু অঘটন ঘটে, তখন সমাজে বসবাস করা কষ্টকর হয়ে পড়ে। মানুষ যদি তাদের সামাজিক ও ব্যবহারিক জীবনে প্রদত্ত চুক্তি পালন না করে, তাহলে সমাজ বিশৃঙ্খল ও নিরাপত্তাহীন হয়ে পড়ে।

মহান আল্লাহ তা’য়ালা আমাদেরকে সকল প্রকার চুক্তি ভঙ্গ হতে বেঁচে থাকার তৌফিক দান করুন।(আমিন)

আল্লাহই সর্বজ্ঞ।

সংকলকঃ লেখক ও গবেষক।