জাতীয় ও আন্তর্জাতিক

গাংনীর কাজীপুর সীমান্তে কৃষক নির্যাতন

By মেহেরপুর নিউজ

June 12, 2024

 গাংনী প্রতিনিধি :

মেহেরপুরের গাংনী উপজেলার কাজীপুর সীমান্তে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী( বি এস এফ) কর্তৃক বাংলাদেশী এক কৃষককে নির্যাতনের অভিযোগ উঠেছে। বুধবার সকাল ৯ টার দিকে বাংলাদেশ ভারত আন্তর্জাতিক সীমান্তের ১৪৬ ও ১৪৭ পিলারের মাঝামাঝি স্থানে এ ঘটনা ঘটে। গৃহপালিত গরু ছাগলের জন্য ঘাস কাটতে গিয়ে আলমগীর হোসেন নামের কৃষক নির্যাতনের শিকার হন। নির্যাতনের শিকার আলমগীর কাজীপুর গ্রামের বাসিন্দা।

জানা গেছে, এদিন সকাল সাড়ে ১০টার দিকে কাজীপুর গ্রাম সংলগ্ন ভারতীয় সীমান্তবর্তী মাঠে আন্তর্জাতিক মেইন পিলার ১৪৬ ও ১৪৭ এর মাঝে নিজ জমির মরিচ ক্ষেতে ঘাস কাটার পর জমির আইলে বসেছিলেন কৃষক আলমগীর হোসেন (৩৬)। হঠাৎ পাশের একটি কলা বাগানের ভেতর থেকে ভারতের ফুলবাড়ি বিএসএফ ক্যাম্পের দুই সদস্য এসে আলমগীর হোসেনকে লাঠি দিয়ে পেটানো শুরু করে। পরে কৃষক মারা গেছে ভেবে বিজিবি সদস্যরা পালিয়ে যায়। একই মাঠে কাজ করছিলেন কাজীপুর গ্রামের আরেক কৃষক আফাজুল ইসলাম । পরে তিনি অন্যান্য কৃষকদের সহায়তায় তাকে উদ্ধার করে নিয়ে আসেন।

আহত কৃষক আলমগীর হোসেন বলেন, আমি নিজ জমিতে গরু ছাগলের জন্য ঘাস কাটছিলাম। হঠাৎ বিএসএফ সদস্য এসে লাঠি দিয়ে মারতে (আঘাত) করতে শুরু করে। তাদের লাঠির আঘাতে এক পর্যায়ে আমি জ্ঞান হারিয়ে ফেলি। তবে তাদের উদ্দেশ্য ছিল আমাকে তাদের দেশে নিয়ে(ভারতে) হত্যা করা। স্থানীয়রা জানান, মাঝেমধ্যেই ভারতের বিএসএফ সদস্যরা বাংলাদেশের নিরীহ কৃষকদের উপর হামলা চালায়। আমাদের এই সীমান্তেও মাঝে মধ্যেই কৃষকদের ওপর চওড়া হয় এবং বিভিন্ন সময় শারীরিক ও মানসিকভাবে নির্যাতন করে। এই সীমান্তে নির্যাতন বন্ধের দাবিও জানান তারা।

৪৭ বিজিবি, কুষ্টিয়া সেক্টরের অধিনায়ক লে. কর্নেল মোর্শেদ জানান,গাংনী উপজেলার কাজীপুর সীমান্তবর্তী মাঠে নিজ জমির মরিচ ক্ষেতে ঘাস কাটার পর কৃষক আলমগীর আইলে বসেছিলেন। এসময় ভারতীয় বিএসএফ সদস্য তাকে লাঠিপেটা করে নির্যাতন করে।এ ঘটনায় বিএসএফ কর্তৃক নির্যাতনের প্রতিবাদ জানিয়ে চিঠি দেওয়া হয়েছে।

এদিকে,কাজীপুর ইউনিয়ন পরিষদের সদস্য আজগর আলী বলেন, সৌদি প্রবাস ফেরত আলমগীর হোসেন বিএসএফের নির্যাতনে আহত হয়েছেন। তাকে উদ্ধার করে কুষ্টিয়া মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। তার শরীরের বিভিন্ন অংশে মারাত্মক ক্ষত রয়েছে।