টপ নিউজ

গাংনীতে ৮ লাখ টাকার আফ্রিকান পাখি জব্দ ; পাঁচারকারীকে জরিমানা

By মেহেরপুর নিউজ

June 03, 2024

 গাংনী প্রতিনিধি :

মেহেরপুরে গাংনীতে অভিযান চালিয়ে ৮টি আফ্রিকান ওপেন বিল পাখি জব্দ করেছে র‌্যাব-১২ এর সদস্যরা। পাখিগুলোর আনুমানিক মূল্য ৮ লাখ টাকা।

রবিবার দিবাগত রাতে মেহেরপুর-কুষ্টিয়া সড়কের গাংনীর চোখতোলা নামক স্থানে অভিযান চালিয়ে পাখিগুলো জব্দ করা হয়। এসময় পাখি পাঁচারের সাথে জড়িত থাকার অপরাধে আশরাফ আলী নামের একজনকে আটক করা হয়।

আটককৃত আশরাফ বাগেরহাট জেলার শরণখোলা উপজেলার নলবুনিয়া গ্রামের ম‌ৃত নুর ইসলামের ছেলে। র‍্যাব-১২ এর মেহেরপুরের গাংনীস্থ ক্যাম্পের কমান্ডার ও সহকারি পুলিশ সুপার মনিরুজ্জামান এর নেতৃত্ব র‍্যাবের একটিদল তাকে আটক করে।

রবিবার দিবাগত রাত পৌনে ১২ টার দিকে ভ্রাম্যমাণ আদালত বসিয়ে পাখি পাঁচারকারিকে ১০ হাজার টাকা জরিমানা করা হয়। সেই সাথে জব্দকৃত পাখিগুলাে ঢাকা বঙ্গবন্ধু সাফারি পার্ক কর্তৃপক্ষের নিকট হস্তান্তরের কার্যক্রম প্রক্রিয়াধীন। ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও গাংনী উপজেলা নির্বাহী অফিসার প্রীতম সাহা।

এসময় উপস্থিত ছিলেন র‌্যাব -১২ এর মেহেরপুরের গাংনীস্থ ক্যাম্পের কমান্ডার ও সহকারি পুলিশ সুপার মনিরুজ্জামান,গাংনী উপজেলা সহকারী কমিশনার (ভূমি) নাদির হোসেন শামীম, মেহেরপুর জেলা বন বিভাগের ভারপ্রাপ্ত কর্মকর্তা (এসএফএনটিসি) এস টি হামিম হায়দার।

ভ্রাম্যমাণ আদালত সূত্রে জানা গেছে,আফ্রিকান ওপেন বিল প্রজাতির ৮টি পাখি দুইটি কাঁঠের তৈরি বক্সে করে একটি প্রাইভেট কারযোগে ঢাকা হেমায়েতপুর থেকে ভারতে পাঁচারের উদ্দেশ্যে মেহেরপুরের মুজিবনগরের দিকে নিয়ে যাওয়া হচ্ছিল।

গােপন সংবাদ পেয়ে মেহেরপুরের গাংনীস্থ ক্যাম্পের কমান্ডার ও সহকারী পুলিশ সুপার মনিরুজ্জামান এর নেতৃত্বে অভিযান চালিয়ে ৮টি আফ্রিকান ওপেন বিল পাখিসহ পাঁচারকারি আশরাফ আলীকে আটক করে। আটককৃত আশরাফ তার দােষ স্বীকার করায় বন্যপ্রাণী (সংরক্ষণ ও নিরাপত্তা) আইন- ২০১২ এর ৩৯ ধারা লঙ্ঘনের অভিযোগ এনে ১০ হাজার টাকা জরিমানা আদায় করা হয়েছে।