টপ নিউজ

গাংনীতে শিক্ষকের যৌন নির্যাতনের ভয়ে বিদ্যালয়ে যাচ্ছেনা ছাত্রীরা

By মেহেরপুর নিউজ

April 30, 2024

 গাংনী প্রতিনিধি :

মেহেরপুরের গাংনী উপজেলা শহরের থানাপাড়া সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মাহবুব-উল-আলম কাজল বিদ্যালয়ের পঞ্চম শ্রেণীর কয়েকজন ছাত্রীকে যৌন নির্যাতন করেছেন এমন লিখিত অভিযোগ পাওয়া গেছে।

অভিযােগ সূত্রে জানা গেছে, প্রধান শিক্ষক কাজল বিদ্যালয়ের পঞ্চম শ্রেণীর ছাত্রীদের প্রাইভেট পড়ানোর সময় স্পর্শকাতর স্থানে হাত দেয়াসহ বিভিন্নভাবে যৌন হয়রানি করে আসছিলেন। এ বিষয়ে ওই ছাত্রীর অভিভাবকরা প্রধান শিক্ষকের শাস্তির দাবিতে উপজেলা নির্বাহী অফিসার বরাবর লিখিত অভিযোগ দিয়েছেন। এই ঘটনার পরপরই তার শাস্তির দাবিতে সোচ্চার হয়েছেন ওই বিদ্যালয়ের অভিভাবকসহ এলাকাবাসী। তবে, ঘটনার পরপরই মোবাইলফোন বন্ধ করে পালিয়ে যান শিক্ষক কাজল।

গাংনী থানাপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ভূক্তভোগি এক ছাত্রীর বাবা গত রবিবার উপজেলা নির্বাহী অফিসার বরাবর তার লিখিত অভিযোগটি দায়ের করেন। অভিযোগপত্রে আরো কয়েকজন অভিভাবক স্বাক্ষর করেন।

এদিকে অভিযোগ পত্রটির তদন্ত করে প্রতিবেদন দাখিলের জন্য প্রাথমিক শিক্ষা অফিসার নাসির উদ্দীনকে নির্দেশ দিয়েছেন উপজেলা নির্বাহী কর্মকর্তা প্রীতম সাহা।

ভূক্তভোগী ছাত্রীর অভিভাবকগনের লিখিত অভিযোগ সূত্রে জানা গেছে, প্রধান শিক্ষক মাহাবুব উল আলম কাজল প্রাইভেট পড়ানো, জ্যামিতি শেখানো ও পরীক্ষায় ফেল করানোর ভয় দেখিয়ে ছাত্রীদেরকে ভোর সাড়ে পাঁচটার দিকে তার বাড়িতে প্রাইভেট পড়ান। প্রাইভেট পড়ানোর সময় ছাত্রীদের বিভিন্ন অজুহাতে স্পর্শকাতর স্থানে হাত দেন। যৌন হয়রানির শিকার এসব শিক্ষার্থীরা ইতোমধ্যে অন্য স্কুলে চলে যাওয়ার চিন্তা করছে। শিক্ষক কাজলের এহেন অপকর্ম এলাকার লোকমুখে ছড়িয়ে পড়লে, অনেকেই  প্রধান শিক্ষকের শাস্তির দাবি জানান। অভিভাবকদের অনেকেই তাদের সন্তানকে অন্য শিক্ষাপ্রতিষ্ঠানে সরিয়ে নেওয়ার চিন্তাভাবনা করছেন। ওই শিক্ষকের বিরুদ্ধে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান তিনি।

এবিষয়ে অভিযুক্ত প্রধান শিক্ষক মাহাবুব উল আলম কাজলের মোবাইলফোনে একাধিকবার ফোন দিলেও ফোনটি বন্ধ পাওয়া গেছে।

গাংনী উপজেলা শিক্ষক সমিতির সভাপতি ও মহাম্মদপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক জিয়া মোহাম্মদ আহসান মাসুম বলেন, কাজল মাস্টারের বিরুদ্ধে একটি লিখিত অভিযোগের কথা শুনেছি। তবে এটাও শুনেছি সে নাকি বিষয়টি আপোষ করে ফেলেছেন।

উপজেলা শিক্ষা অফিসার নাসির উদ্দিন জানান, ভূক্তভোগী শিক্ষার্থীদের পরিবারের পক্ষ প্রধান শিক্ষকের বিরুদ্ধে একটি লিখিত অভিযোগ উপজেলা নির্বাহী অফিসারের দপ্তর থেকে আমাকে তদন্তের জন্য পাঠানো হয়েছে। যথাযথভাবে তদন্ত সাপেক্ষে ব্যবস্থা নেওয়া হবে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) প্রীতম সাহা জানান, ভূক্তভোগী  পরিবারের পক্ষ থেকে প্রধান শিক্ষকের বিরুদ্ধে একটি লিখিত অভিযোগ পাওয়া গেছে। বিষয়টি যথাযথভাবে তদন্ত সাপেক্ষে ব্যবস্থা নেওয়ার জন্য উপজেলা শিক্ষা অফিসারের দপ্তরে প্রেরণ করা হয়েছে। তবে ওই অভিযোগ তুলে নেয়ার জন্য সোমবার দুপুরে ভূক্তভোগী পরিবারের পক্ষ থেকে আরো একটি আবেদনপত্র দাখিল করা হয়েছে। সরেজমিনে তদন্ত করে ঘটনাটির আসল রহস্য উন্মোচন করে প্রকৃত দোষীর বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে বলেও জানান ওই কর্মকর্তা।