অতিথী কলাম

ওয়াদা ভঙ্গ করা

By মেহেরপুর নিউজ

June 29, 2024

-ড. মুহাম্মদ বেলায়েত হুসাইন:

পবিত্র কুরআনে কারীমায় মহান আল্লাহ তা’য়ালা বলেছেন, ‘হে ইমানদারগণ, তোমরা অঙ্গীকারগুলো পূর্ণ করবে।’(সুরা মায়িদা; ১)

ইসলামী পরিভাষায়, কারো সঙ্গে অঙ্গীকার করলে বা কাউকে কোনো কথা দিলে তা পালন করার নাম ওয়াদা।

আর এই ওয়াদার বিপরীত কাজ করাই হলো ওয়াদা ভঙ্গ করা। হজরত রসূল কারীম সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, ওয়াদা করা ঋণস্বরূপ। তিনি আরও বলেছেন, ওয়াদা বা প্রতিজ্ঞা পূরণ করো; এ সম্পর্কে রোজ হাশরে প্রশ্ন করা হবে।

ওয়াদা বিভিন্ন প্রকারের হয়ে থাকে: যেমন স্বামী কর্তৃক স্ত্রীকে প্রদত্ত নির্ধারিত মোহরানার ওয়াদা, পিতা-মাতা সন্তানের সাথে, ভাই ভাইয়ের সাথে, বোন বোনের সাথে, আত্মীয় আত্মীয়ের সাথে বিভিন্ন ধরনের ওয়াদাতে আবদ্ধ হওয়া। সমাজে চলতে গিয়ে, অফিসে-আদালতে কাজকর্ম করতে গিয়ে লিখিত বা অলিখিত নানা রকম ওয়াদা বা অঙ্গীকার করতে হয়। ব্যবসা-বাণিজ্য ও লেনদেন চলে বিশ্বাস ও ওয়াদার ওপর ভিত্তি করে। কোনো দেশের ভিসা গ্রহণ করা হলে সে দেশের আইনকানুন মানার জন্য ওয়াদা দেয়া হয়। কোনো দেশে বসবাসকারীও কার্যত সে দেশের রাষ্ট্রীয় আইনকানুন মেনে চলার ওয়াদাতে আবদ্ধ। নির্বাচনের সময় জয়ী হওয়ার জন্য নেতারা জনগণকে ভূরিভূরি ওয়াদা দিয়ে থাকেন। দেশপ্রেমিক সভা-সমিতিতে নানান ওয়াদা দেন। এভাবে জীবনের বহু ক্ষেত্রে মানুষ মানুষের কাছে ওয়াদাবদ্ধ।(ইসলামে ওয়াদা বা ওয়াদা পালনের গুরুত্ব)

ইসলামী বিধানে কারও কাছে কোনো বিষয়ে অঙ্গীকারবদ্ধ হলে তা পালন করা যেমন ওয়াদা, ঠিক একইভাবে আল্লাহ যা কিছু নির্দেশ দিয়েছেন এবং যেসব কাজ নিষেধ করেছেন তার সবই ওয়াদার অন্তর্ভুক্ত। কেননা এসব পালনে মুমিনরা আল্লাহর সঙ্গে ওয়াদাবদ্ধ।

ওয়াদা পালনের প্রতি জোরালো তাগিদ দিয়ে আল্লাহ তা’য়ালা বলেছেন, ‘এবং তোমরা ওয়াদা পালন করবে, ওয়াদা সম্পর্কে তোমাদের কাছে কৈফিয়ত চাওয়া হবে।’(সূরা বনি ইসরাইল; ৩৪)

ইসলাম মানুষকে যেসব উন্নত চরিত্রের শিক্ষা দেয় তন্মধ্যে একটি মৌলিক গুণ বা বৈশিষ্ট্য হচ্ছে অঙ্গীকার। ইসলামে ওয়াদা রক্ষা করা মুমিনের অন্যতম বৈশিষ্ট্য ও ঈমানের অঙ্গ। আল্লাহর ভালোবাসা লাভের জন্য এর গুরুত্ব রয়েছে। যে ব্যক্তি ওয়াদা পালন করে, আল্লাহ তার ওপর অত্যন্ত খুশি হন। পৃথিবীতে সে সবার কাছে প্রিয়পাত্র ও সম্মানিত হয়; আর পরকালে সে পরম সুখ-স্বাচ্ছন্দ্য ও আনন্দ লাভ করে।

নবী কারিম সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম সাহাবায়ে কিরামদের লক্ষ করে বলেছেন, ‘তোমরা যদি ছয়টি বস্তুর জিম্মাদার হও, তাহলে আমি তোমাদের জন্য জান্নাতের জিম্মাদার হব। ওই ছয়টির অন্যতম হলো ওয়াদা পালন।’

ব্যক্তি জীবনে ওয়াদা ভড্গের পরিণতি খুবই মারাত্মক। ওয়াদা পালন না করলে মনের স্বচ্ছতা কমে যায়, দ্বীল কঠিন হয়।

আল্লাহ তা’য়ালা বলেন, ‘ওয়াদা রক্ষা না করার অপরাধে আমি বনি ইসরাইল সম্প্রদায়কে অভিশপ্ত জাতিতে পরিণত করেছি। আর তাদের অন্তরগুলোকে করে দিয়েছি কঠিন।’ (সূরা মায়েদা; ১৩)

সমাজিক আস্থাহীনতার সৃষ্টি হয়। ওয়াদা পূরণ মানুষের পারিবারিক এবং সামাজিক জীবনে বিশ্বাস ও আস্থার পরিবেশ সৃষ্টি করে। ওয়াদা ভঙ্গের কারণে অনাস্থার সৃষ্টি হয়। ওয়াদা ভঙ্গকারীকে সমাজে সবাই ঘৃণার চোখে দেখে। এতে তার সামাজিক মর্যাদা হ্রাস পায়।

সমাজ বিশৃঙ্খল ও নিরাপত্তাহীন হয়ে পড়ে।  মানুষকে সমাজবদ্ধভাবে বসবাস করতে হয়। সামাজিক প্রয়োজনেই মানুষকে প্রতিনিয়ত বিভিন্ন সময় ওয়াদা করতে হয়। কেননা চুক্তি না করলে সমাজে বহু অঘটন ঘটে, তখন সমাজে বসবাস করা কষ্টকর হয়ে পড়ে। চুক্তি মোতাবেক কাজ করা ঈমানের একটি অপরিহার্য বিষয়। চুক্তি বা অঙ্গীকার সঠিকভাবে পালন না করলে সমাজের গতিশীলতা বাধাগ্রস্ত হয় এবং অগ্রগতির পথ রুদ্ধ হয়। মানুষ যদি তাদের সামাজিক ও ব্যবহারিক জীবনে প্রদত্ত ওয়াদা পালন না করে, তাহলে সমাজ বিশৃঙ্খল ও নিরাপত্তাহীন হয়ে পড়ে।

ওয়াদা ভঙ্গকারীর ঈমান ও দ্বীন নষ্ট হয়। রসূলে কারীম সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, ‘যার মধ্যে আমানতদারি নেই, তার মধ্যে ঈমান নেই। অনুরূপ যে ব্যক্তি অঙ্গীকার রক্ষা করে না, তার মধ্যে দ্বিন নেই।’(বায়হাকি, মিশকাত)

ওয়াদা ভঙ্গের এর পরিণাম অত্যন্ত শোচনীয়। ইসলামে ওয়াদা ভঙ্গকারীকে মুনাফিকের সাথে তুলনা করা হয়েছে। তাদের জন্য পরকালে রয়েছে কঠোর শাস্তি।

মুনাফিকের শাস্তি সম্পর্কে পবিত্র কুরআনে আল্লাহপাক বলেন, ‘নিশ্চয়ই মুনাফিকরা জাহান্নামের সর্বনিকৃষ্ট স্তরে থাকবে এবং তাদের জন্য তুমি কখনও কোনো সাহায্যকারী পাবে না।’(সুরা নিসা; ১৪৫)

হজরত আলী রাযিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত, রসুল সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, ‘ধ্বংস তার জন্য! ধ্বংস তার জন্য! ধ্বংস তার জন্য! যে ওয়াদা করল অতঃপর তা রক্ষা করল না।’(মু’জামুল আওসাত, তারিখে দিমাশক)

 

আল্লাহই সর্বজ্ঞ।

মহান আল্লাহ তা’য়ালা আমাদেরকে সকল প্রকার ওয়াদা ভঙ্গ হতে বেঁচে থাকার তৌফিক দান করুন।(আমিন)

সংকলকঃ লেখক ও গবেষক।