অতিথী কলাম

আমানতের খিয়ানত হতে বেঁচে থাকার উপায়

By মেহেরপুর নিউজ

August 03, 2024

-ড. মুহাম্মদ বেলায়েত হুসাইন

আমানতের খিয়ানত একটি মারাত্মক অপরাধ। তাই সমস্ত প্রকার খিয়ানত হতে বেঁচে থাকা জরুরী। এজন্য আমানত রক্ষায় দৃঢ় প্রতিজ্ঞ হওয়া। আজ আমরা প্রতিনিয়ত আমানতের খিয়ানত করছি। অথচ মহানবী সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম চরম কঠিন অবস্থায়ও আমানতের খিয়ানত করেননি। রসূলে কারীম সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম ও হযরতে সাহাবায়ে কেরাম রাযিয়াল্লাহু আনহুমদের সিরাতে আমানত রক্ষার ব্যাপারে অনুশীলন দেখুন।

খায়বার যুদ্ধের সময় এক রাখল রসূলাল্লাহ্ সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের দরবারে আসল। সে ইহুদীদের বকরী চরাত। যখন সে মুসলমান সৈনিকদের দেখল তারা তাবু ফেলেছে। তখন তার অন্তরে আসল মুসলমানদের সঙ্গে সাক্ষাত করব এবং দেখব তারা কি বলে ও কি করে? তারপর সে বকরী চরাতে চরাতে মুসলমান সৈনিকদের কাছে পৌঁছল। জিজ্ঞেস করল, তোমাদের নেতা কে?

সাহাবায়ে কেরাম রাযিয়াল্লাহু আনহু উত্তর দিলেন, আমাদের নেতা হযরত মুহাম্মদ সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম। তিনি এই তাঁবুর ভেতরেই আছেন। প্রথমে তার এ কথার উপর বিশ্বাস আসেনি। সে ভেবেছে এতবড় একজন নেতা এ সামান্য তাঁবুর ভেতরে কীভাবে থাকবেন?

পরে ধারণা হল তিনি এতবড় বাদশাহ তার অনেক শান-শওকত, প্রভাব-প্রতিপত্তি ও জাঁকজমকপূর্ণ অবস্থা থাকবে। কিন্তু এখানে সামান্য খেজুর পাতার চাটাই বিছানো। অবশেষে সে এ সত্যতা যাচাই ও রসূলাল্লাহ্ সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের সাথে সাক্ষাত করল। সে জানতে চাইল, আপনি কী পয়গাম নিয়ে এসেছেন ও কোন বিষয়ের দাওয়াত দিচ্ছেন?

রসূলাল্লাহ্ সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তাকে ঈমান ও ইসলামের দাওয়াত দিলেন। সে বলল, আমি যদি ইসলাম গ্রহণ করি, তাহলে আমার পরিণতি কী হবে? এর বিনিময়ে আমি কী পাব ? রসূলাল্লাহ্ সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বললেন, ইসলাম গ্রহণ করার পর তুমি আমার ভাই হয়ে যাবে। আমরা তোমাকে বুকে নিয়ে নেব।

একথা শোনার পর রাখাল বলল, আপনি কি আমার সঙ্গে ঠাট্টা-মশকরা করছেন? আমি কোথায় আর আপনি কোথায়! আমি একজন সাধারণ রাখাল আবার কালো। আমার শরীর থেকে দুর্গন্ধ বের হচ্ছে। এমতবস্থায় আপনি কীভাবে আমাকে আপনার বুকে নেবেন। তখন রসূলাল্লাহ্ সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বললেন, অবশ্যই আমি তোমাকে বুকে নেব। আল্লাহ তা’য়ালা তোমার শরীরকে উজ্জ্বল করে দেবেন এবং তোমার শরীরের দুর্গদ্ধকে সুগন্ধে পরিবর্তন করে দেবেন।

একথা শোনার সঙ্গে সঙ্গেই সে মুসলমান হয়ে গেল এবং কালিমা পাঠ করল। এরপর সে রসূলাল্লাহ্ সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামকে জিজ্ঞেস করল, হে আল্লাহর রসূল! এখন আমি কি করব?

রসূলাল্লাহ্ সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বললেন, তুমি এমন সময় ইসলাম গ্রহণ করেছ যখন নামাযের সময়ও নয়, রোযার মাসও নয় যে, তুমি রোযা রাখবে। তোমার উপর যাকাতও ফরয নয়। এখন শুধু একটি ইবাদতেই আছে, যা তরবারির ছায়াতলে পালন করা যায়। আর তাহল ‘জিহাদ ফি সাবিলিল্লাহ’। একথা শোনার পর রাখাল বলল, হে রসূলাল্লাহ্ সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম! এই জিহাদে আমি শরীক হব। কিন্তু যে ব্যক্তি জিহাদে শরীক হবে সে হয়ত শহীদ হবে না হয় গাজী । যদি আমি এই জিহাদে শহীদ হয়ে যাই, তাহলে আপনি কি আমার দায়িত্বশীল হবেন? রসূলাল্লাহ্ সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বললেন, এ বিষয়ে আমি তোমার দায়িত্বশীল হচ্ছি। যদি তুমি এই জিহাদে শহীদ হও তাহলে আল্লাহ তা’য়ালা তোমাকে জান্নাতে পৌছে দেবেন এবং তোমার শরীরের দুর্গন্ধকে সুগন্ধে পরিণত করে দেবেন।  তোমার চেহারার কৃষ্ণতাকে দূর করে শুভ্র ও সুন্দর করে দেবেন।

যেহেতু সে ইহুদীদের রাখল ছিল এবং তাদের বকরীগুলো তার কাছে ছিল। তাই রসূলাল্লাহ্ সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তাকে বললেন, তুমি ইহুদীদের যে বকরীগুলো নিয়ে এসেছ, সেগুলো তাদেরকে বুঝিয়ে দিয়ে আস। কারণ এগুলো তোমার হাতে ‘আমানত’। (আল-বিদায়া ওয়ান নিহায়া )

এর দ্বারা অনুমান করুন যেই লোকদের বিরুদ্ধে যুদ্ধ চলেছে, যাদের কেল্লা ঘেরাও করে রাখা হয়েছে, যাদের সম্পদ গনীমতের সম্পদ হিসেবে মুসলমানরা পাবে, তাদের সম্পদ ফিরিয়ে দেওয়া হচ্ছে। যেহেতু রাখাল বকরীগুলোর মালিকের সঙ্গে অঙ্গীকারাবদ্ধ ছিল সে এগুলো চরাবে। বকরীগুলোর মালিককে ফেরত না দিলে তার সঙ্গে অঙ্গীকার ভঙ্গ হতো আর রাখাল সত্য হতে বিচ্যুত হত তাই রসূলাল্লাহ্ সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তাকে হুকুম দিয়েছিলেন বকরীগুলো ফিরিয়ে দিয়ে এসে জিহাদে শরীক হও। ফলে সে বকরীগুলো ফিরিয়ে দিয়ে এসে জিহাদে শরীক হল এবং শহীদ হয়ে গেল। (ইসলাম আওর হামারী যিন্দেগী)

মুমিনের কাছে সর্বাপেক্ষা উত্তম সম্পদ হলো আমানতদারিতা। তাই মুমিন আমানতদারিতা রক্ষা করতে সদা সচেষ্ট থাকে।

একজন মুসলমান তো আমানত রক্ষার ব্যাপারে জীবনপণ চেষ্টা করবে। বিশেষ কোনো যৌক্তিক কারণে আমানত রক্ষা করা অসম্ভব হয়ে পড়লে, যার খিয়ানত করা হয়েছে তার নিকট হতে বিনয়ের সাথে নিজের অপারগতা জানিয়ে ক্ষমা চেয়ে নিতে হবে।

এছাড়াও একজন আল্লাহওয়ালার সাথে সম্পর্ক কায়েম করে মনের বিভিন্ন অবস্থার কথা তাকে জানাতে হবে এবং ব্যবস্থাপত্র নিতে হবে।

মহান আল্লাহ তা’য়ালা আমাদেরকে সমস্ত প্রকার খিয়ানত হতে রক্ষা করে আমানতের হেফাজত করার মাধ্যমে তাঁর সন্তুষ্টি অর্জনের তৈফিক দান করুন। (আমিন)

আল্লাহই সর্বজ্ঞ।

সংকলকঃ লেখক ও গবেষক।