অতিথী কলাম

আমানতের খিয়ানত করা

By মেহেরপুর নিউজ

July 25, 2024

-ড. মুহাম্মদ বেলায়েত হুসাইন

পবিত্র কুরআনে কারীমায় মহান আল্লাহ তা’য়ালা বলেছেন, ‘নিশ্চয়ই আল্লাহ তোমাদের আদেশ দিচ্ছেন আমানতগুলো তার হকদারদের কাছে পৌঁছে দিতে।’ (সুরা নিসা: ৫৮)

আরবী ‘আমানত’ শব্দের অর্থ বিশ্বস্ততা, নিরাপত্তা, গচ্ছিত রাখা, নিরাপদ রাখা। পরিভাষায় আমানত অর্থ হচ্ছে, কোন ব্যক্তির উপর কোন ব্যাপারে নির্ভর করা। সুতরাং প্রত্যেক ঐ বস্তু, যা অন্যের কাছে এমন ভাবে সমর্পণ করা হয় যে, সমর্পণকারী ব্যক্তি ভরসা করে যে, এই ব্যক্তির হক পুরোপুরি আদায় করবে।

আর খিয়ানত শব্দের অর্থ ক্ষতি সাধন করা। তাহলে আমরা বলতে পারি, আমানতের ক্ষতি সাধন করাই হচ্ছে আমানতের খিয়ানত।আমানতদারিতাকে মহান আল্লাহ্ তা’য়ালা মুমিনের অন্যতম গুণ হিসেবে বর্ণনা করেছেন। পবিত্র কুরআনে কারীমায় মহান আল্লাহ তা’য়ালা বলেছেন, ‘এরা সেই লোক যারা আমানতের প্রতি লক্ষ্য রাখে এবং স্বীয় অঙ্গীকার হেফাজত করে।’(সূরা মুমিনুন: ৮)

অন্য আয়াতে আল্লাহ বলেছেন, ‘নিশ্চয় আল্লাহ তোমাদের আদেশ দিচ্ছেন যে, তোমরা যেন আমানত তার মালিককে যথাযথভাবে প্রত্যর্পণ কর।’(সূরা নিসা: ৫৮)

প্রিয় নবী সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম অসংখ্য হাদিসে আমানতদারিতার মহৎ গুণকে ঈমানের আলামত বলেছেন। হজরত আনাস রাযিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত। মহানবী সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, ‘যার আমানতদারিতা নেই তার ইমান নেই, আর যে ওয়াদা পালন করে না তার মধ্যে দীন নেই।’ (বায়হাকি)

হজরত আবু হুরায়রাহ রাযিয়াল্লাহু আনহু বর্ণনা করেন, রসূলাল্লাহ্ সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, ‘তোমাদের কাছে কোনো জিনিস যে ব্যক্তি গচ্ছিত রেখেছে, তার গচ্ছিত জিনিস তাকে ফেরত দাও, বরং তার সঙ্গেও প্রতারণামূলক আচরণ করো না, যে তোমার সঙ্গে প্রতারণা করেছে’(আবু দাউদ)

আমানত শুধু অর্থ-সম্পদের মধ্যে সীমাবদ্ধ নয়, বরং এর বিষয়বস্তু ব্যাপক। ব্যবসায়-বাণিজ্য, চাকরি, সরকারী-বেসরকারী দাফতরিক কাজকর্ম, শিক্ষকতা, রাষ্ট্রীয় ও সামাজিক দায়িত্ব, মজুরি ইত্যাদি সবই আমানতের অন্তর্র্ভুক্ত।

অনুরূপ মানুষের জীবন, সুস্থ বিবেক, হাত-পা, চক্ষু, কর্ণ, নাসিকা, জিহ্বা, ঠোঁট ইত্যাদি প্রত্যেকটি অঙ্গ-প্রত্যঙ্গ ব্যক্তির কাছে আমানতস্বরূপ।

যদি কোনো ব্যক্তি আল্লাহ-প্রদত্ত এই অঙ্গপ্রত্যঙ্গ আল্লাহর নির্দেশের বাইরে, পছন্দের বাইরে কোনোভাবে ব্যবহার করে তবে সে কিয়ামতের দিন খেয়ানতকারীদের দলভুক্ত হয়ে উঠবে। এগুলোর ব্যবহার প্রসঙ্গে বিচার দিবসে জিজ্ঞেস করা হবে। মহান আল্লাহ্ তা’য়ালা পবিত্র কুরআনে ইরশাদ করেছেন, ‘চোখসমূহের খেয়ানত এবং অন্তরসমূহ যা গোপনে রাখে তা তিনি (আল্লাহ জানেন)।’(সূরা মুমিন: ১৯)। ওই আয়াতে চোখের অপব্যবহারকে খেয়ানত বলা হয়েছে। চোখের দ্বারা খেয়ানত বলতে চোখ দ্বারা এমন সব কিছু দেখা যা দেখলে আল্লাহ অসন্তুষ্ট হন সেটাই চোখের খেয়ানত, অনুরূপভাবে অন্যান্য অঙ্গপ্রত্যঙ্গের বিষয়টাও একইভাবে প্রমাণিত হলো। যেমন হাত দিয়ে কারও প্রতি জুলুম করা, চুরি করা, ডাকাতি করা ইত্যাদি হাতের খেয়ানত। মুখ দিয়ে কাউকে গালি দেওয়া, মিথ্যা বলা, গিবত করা ইত্যাদি মুখের খেয়ানত। আল্লাহর পছন্দের বাইরে কোনো নাফরমানির কাজে ব্যয় করাটা সময়ের খেয়ানত।

হকদারের প্রাপ্য হকও আমানতের অন্তর্ভুক্ত। উল্লেখ্য, যে কোনো হকদারের প্রাপ্য যে কোনো হক এই আমানতের অন্তর্ভুক্ত। কাজেই কোরআনের নির্দেশ অনুযায়ী হকদারের যে কোনো হক আমাদের উপর রয়েছে, তা আদায় করা আমাদের জন্য অপরিহার্য। এসব হক সম্পর্কে আমাদের অনেকের অবগতি না থাকার কারণে অথবা অমনোযোগিতা ও উদাসীনতার কারণে আমরা অনেকেই এসব হক আদায়ের প্রতি যথাযথ যত্নশীল থাকি না।

সায়েখুল ইসলাম আল্লামা মুফতী তাকী উসমানী দামাত বারাকাতুহুম বলেছেন, একজন কোথাও চাকরী নিল। চাকরীতে আট ঘন্টা কাজ করার চুক্তি হল। তাহলে এই আট ঘন্টা সে তার হতে বিক্রি করে দিল। তাই এই আট ঘন্টা যার আপনি চাকুরী করেন তার কাছে আমানত। এজন্য আপনি যদি এই আট ঘন্টার একটি মুহূর্তও এমন কাজে ব্যয় করেন, যে কাজে ব্যয় করার জন্য মালিকের পক্ষ থেকে অনুমতি নেই, তাহলে তা আমানতের খেয়ানত। যেমন উিউটির সময় কোন বন্ধু-বান্ধব সাক্ষাত করতে চলে এলো, তার সঙ্গে হোটেলে বসে কথাবার্তায় সময় লেগে গেলেন। এ সময়টা তার সঙ্গে কথা বলে ব্যয় হচ্ছে, অথচ তা আপনার বিক্রি করা ছিল, আপনার কাছে আমানত ছিল। আপনি সেই সময় গল্প ও হাসি-তামাশায় কাটিয়ে দিলেন। এটা আমানতের খেয়ানত।

এবার বলুন, আমরা যে সময় বিক্রি করে দিয়েছি, তার ব্যাপারে কত উদাসীন। আমরা সেই সময় অন্য কাজে ব্যয় করে চলেছি। এটা আমানতের খেয়ানত হচ্ছে। এর ফলে মাসের শেষে যে বেতন পাব, তা পুরোপুরি  হালাল হবে না। কারণ পুরো সময়টা তো সেই কাজে ব্যয় হয়নি। (ইসলাম আওর হামারী যিন্দেগী)

এছাড়াও কথা’ও একটি আমানত- যেসব বিষয় প্রকাশিত হলে বা যেসব কথা বললে পারস্পরিক সম্পর্কের অবনতি ঘটবে, মনো-মালিন্য ও সংঘাত সৃষ্টি হবে, এমন বিষয় প্রকাশ না করা এবং না বলাও আমানত।

যারা আমানতের খেয়ানত করে না তারা দুনিয়াতে যেমন সম্মানিত, পরকালেও তাদের জন্য রয়েছে মহা পুরস্কার। রসূলাল্লাহ্ সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম ছিলেন দুনিয়ার শ্রেষ্ঠ আমানতদার। ফলে তিনি দুনিয়ার সব শ্রেণীর মানুষের কাছে ‘আল-আমিন’ বা বিশ্বাসী বলে পরিচিত ছিলেন। আমানতদারের মর্যাদা ঘোষণায় হাদিসে এসেছে- হজরত আবু সাঈদ খুদরি রাদিয়াল্লাহু আনহু বর্ণনা করেন, রসূলাল্লাহ্ সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, ‘একজন সত্যবাদী ও আমানতদার ব্যবসায়ী আখেরাতে নবী-সিদ্দিক এবং শহীদদের সঙ্গে থাকবেন।’(তিরমিজি)

আমানতের খিয়ানত করা মারাত্মক অপরাধ। খিয়ানতকারীর ঈমান ও দ্বীন নষ্ট হয়। রসূলে কারীম সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, ‘যার মধ্যে আমানতদারি নেই, তার মধ্যে ঈমান নেই। অনুরূপ যে ব্যক্তি অঙ্গীকার রক্ষা করে না, তার মধ্যে দ্বিন নেই।’(বায়হাকি, মিশকাত)

রসূল সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম অন্যত্র বলেছেন, ‘মুমিনের মধ্যে আর যত দোষই থাক, খিয়ানত তথা বিশ্বাসঘাতকতা ও মিথ্যাচার থাকতে পারে না’(মুসনাদে আহমদ)

আমানতের খিয়ানতের দ্বারা সমাজিক আস্থাহীনতার সৃষ্টি হয়। আমানতের হিফাজত মানুষের পারিবারিক এবং সামাজিক জীবনে বিশ্বাস ও আস্থার পরিবেশ সৃষ্টি করে। আমানতের খিয়ানতের কারণে অনাস্থার সৃষ্টি হয়। আমানতের খিয়ানতকারীকে সমাজে সবাই ঘৃণার চোখে দেখে। এতে তার সামাজিক মর্যাদা হ্রাস পায়।

এছাড়াও মানুষের মাঝে ফ্যাসাদ সৃষ্টি হয়। মানুষের কথা একটি আমানত। আর এই আমানতের খিয়ানতের কারণে পরস্পরের মধ্যে হিংসা-বিদ্বেষ, বিদ্রূপ, ফ্যাসাদ, ঝগড়া-বিবাদ, অবজ্ঞা, কপটতা, দোষচর্চা ইত্যাদি বৃদ্ধি পায় সাথে সাথে মানুষের গোপন তথ্যও ফাঁস হয়ে যায়।

মহান আল্লাহ তা’য়ালা আমাদেরকে সকল প্রকার আমানতের খিয়ানত করা হতে বেঁচে থাকার তৌফিক দান করুন।

(আমিন) আল্লাহই সর্বজ্ঞ।

সংকলকঃ লেখক ও গবেষক।